শিশুকে নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্য, রাজ্যের শিশু অধিকার সুরক্ষা কমিশনের নোটিসের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে শুভেন্দু অধিকারী

নিজের টুইটার অ্যাকাউন্টে করা পোস্ট নিয়ে শিশু অধিকার সুরক্ষা কমিশন বনাম শুভেন্দু অধিকারীর তরজা গড়াল একেবারে আদালত পর্যন্ত।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 4:45 AM IST

পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা কমিশনের বিরুদ্ধে এবার কলকাতা হাইকোর্টে মামলা করলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ২০২২ সালের ১৩ নভেম্বর নিজের টুইটার অ্যাকাউন্টে করা পোস্ট নিয়ে শিশু অধিকার সুরক্ষা কমিশন বনাম শুভেন্দু অধিকারীর তরজা গড়াল একেবারে আদালত পর্যন্ত।

টুইটার পোস্টে শুভেন্দু লিখেছিলেন, ‘তাজ বেঙ্গলে গ্র্যান্ড সেলিব্রেশন হচ্ছে আজ রাতে। ৫০০-র উপরে পুলিশ কর্মী, বম্ব স্কোয়াড, ডগ স্কোয়াড রয়েছে সেখানে। ডোর ফ্রেম মেটাল ডিটেক্টর, হাতে ধরা মেটাল ডিটেক্টর সবই আছে।’ একটি জন্মদিনের জাঁকজমকপূর্ণ উদযাপনকে কটাক্ষ করে এই মন্তব্য করলেও সেই জন্মদিনটি ছিল একটি শিশুর। যার নাম না নিলেও শুভেন্দু তাকে ‘কয়লা ভাইপোর ছেলে’ বলে উল্লেখ করেছিলেন। কোনও শিশুর সম্পর্কে এই ধরনের মন্তব্য করলে শিশুর সুরক্ষার অধিকার খর্ব হয় বলেই অভিযোগ দায়ের করা হয়েছিল রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনে। এর ভিত্তিতে বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারীকে নোটিসও পাঠানো হয়। সেই নোটিস খারিজ করার আর্জি ও সাময়িক অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ চেয়ে আদালতে মামলা দায়ের করলেন শুভেন্দু অধিকারী। আগামী বুধবার বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের একক বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

শুভেন্দু অধিকারীকে রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশন যে কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছিল, তাতে বলা হয়, ১৩ তারিখ শুভেন্দুর লেখা টুইটের প্রেক্ষিতে ১৬ নভেম্বর শিল্পা দাস নামে একজন মহিলা কমিশনে অভিযোগ জানিয়েছেন। শিশু সম্পর্কে এ ধরনের মন্তব্যের তীব্র নিন্দা করেছেন ওই মহিলা। শুভেন্দুর এ ধরনের মন্তব্য শিশুটির নিরাপত্তা ও ভবিষ্যতের জন্য ক্ষতিকর হতে পারে বলেও কমিশনের নোটিসে স্পষ্ট করে উল্লেখ করা হয়। তিনদিনের মধ্যে শুভেন্দুকে জবাবও দিতে বলা হয়েছিল। দেশের জুভেনাইল আইন অনুযায়ী কেন শুভেন্দুর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে না তার ব্যাখ্যাও চায় কমিশন। পাল্টা চিঠি দিয়েছিলেন শুভেন্দুও।


 

শুভেন্দুর টুইট ঘিরে উত্তাল হয়েছিল রাজ্য রাজনীতি। তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করেছিলেন, “শুভেন্দু মানসিকভাবে সুস্থ নেই। তাঁর আরোগ্য কামনা করে চিঠি পাঠানো হবে। সেই কর্মসূচির নাম হবে ‘গেট ওয়েল সুন’।” সেই বিষয়টিও আদালত পর্যন্ত গড়িয়েছিল। এবার শিশু কমিশনের নোটিসের বিরুদ্ধে শুভেন্দু অধিকারীর অভিযোগের পরিপ্রেক্ষিতে আদালত কী রায় দেয়, সেই দিকেই নজর রয়েছে শাসকদলের।

আরও পড়ুন-

সংসদে শুরু হতে চলেছে বাজেট অধিবেশন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণ দিয়ে প্রথম ভাগের সূচনা
পশ্চিমী ঝঞ্ঝার কারণে সারা ভারত জুড়ে তাপমাত্রায় ব্যাপক হেরফের, জেনে নিন আবহাওয়া দফতরের পূর্বাভাস
মূল্যবৃদ্ধির বাজারে কত বাড়ল জ্বালানির দাম? জেনে নিন মঙ্গলবারের আপডেট

Share this article
click me!