রাজ্যের যে কোনও জায়গায় বদলি করে দেওয়া যাবে শিক্ষক-শিক্ষিকাদের, বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

বদলি নিয়ে একটি মামলায় বেশ বড়সড় ধাক্কা খেলেন শিক্ষকরা। রাজ্য সরকারের মতকেই মেনে নিল দেশের শীর্ষ আদলত। শিক্ষকদের বদলি নিয়ে রাজ্যের ক্ষমতাই বহাল থাকল।

Parna Sengupta | Published : Sep 27, 2024 11:43 AM IST

স্কুল সার্ভিস কমিশন চাইলে পশ্চিমবঙ্গের যে কোনও জায়গায় বদলি করতে পারবে শিক্ষকদের। বৃহস্পতিবার শিক্ষকদের এমনই খবর শোনাল সুপ্রিম কোর্ট। আর এই রায়ের সঙ্গেই সুপ্রিম কোর্টে এদিন বিরাট ধাক্কা খেতে হল শিক্ষকদের। বৃহস্পতিবার বদলি সংক্রান্ত একটি মামলায় বিচারপতি জে কে মাহেশ্বরী ও বিচারপতি সঞ্জয় কারোলের বেঞ্চ জানিয়েছে এই তথ্য।

বদলি নিয়ে একটি মামলায় বেশ বড়সড় ধাক্কা খেলেন শিক্ষকরা। রাজ্য সরকারের মতকেই মেনে নিল দেশের শীর্ষ আদলত। শিক্ষকদের বদলি নিয়ে রাজ্যের ক্ষমতাই বহাল থাকল।

Latest Videos

এর আগে বেশ কিছু শিক্ষককে বদলি করে রাজ্য। অভিযোগ ওঠে রাজ্য সরকারের বিভিন্ন নীতির বিরোধিতা করায় এই শিক্ষকদের বদলি করা হচ্ছে। অভিযোগ বাড়ি থেকে কয়েকশো কিলোমিটার দূরের স্কুলে বদলি করা হচ্ছে। এমনকি অভিযোগ ওঠে, দক্ষিণবঙ্গের শিক্ষকদের এমনকি উত্তরবঙ্গেও বদলি করা হচ্ছে।

এই নিয়ে মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টে মামলা করে শিক্ষক সংগঠন। যদিও সুপ্রিম কোর্ট রাজ্যের মতামতকেই প্রাধান্য দিল। সুপ্রিম কোর্টের এই নির্দেশকে মমতা সরকারের জয় হিসাবেই দেখছেন বিশ্লেষকরা। হতাশা প্রকাশ করে এই বিষয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারন সম্পাদক কিংকর অধিকারী বলেন, "আমরা এই রায়ে হতাশ। সারপ্লাস ট্রান্সফারের ক্ষেত্রে আমাদের দাবি ছিল সুনির্দিষ্ট নিয়ম-নীতির মাধ্যমে যথাসম্ভব কাছের স্কুলে বদলি করা যেতে পারে। তা না হলে সরকার তথা শিক্ষাদপ্তর এই ক্ষমতার অপব্যবহার করবে। বদলির ক্ষেত্রে স্বজন, পোষণ, দুর্নীতি আরো বাড়বে।"

শিক্ষকদের বদলির জন্য ১০ সি ধারা চালু কre রাজ্য। এখানে প্রশাসনিক বদলির ধারা কার্যকর করা হয়। সেই ১০ সি ধারা অনুযায়ী, রাজ্য সরকার চাইলে যে কোনও সময়, শিক্ষকদের যে কোনও জায়গায় বদলি করতে পারে। এ ব্যাপারে রাজ্য সরকার সিদ্ধান্ত নিতে পারে, তবে বদলি হয় এসএসসি-র মাধ্যমে। এর বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে যায় শিক্ষক সংগঠন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'নাম নিলেই পরিবারের উপর হামলা করবে তৃণমূল, তাই অসুস্থ হয়ে পড়ছেন টালা থানার ওসি'- মন্তব্য সুকান্তর
'এস পি দাস কেন আর জি করের ঘটনার দিন অভীককে ফোন করেছিল?' প্রশ্ন তুলে তোপ দাগলেন Sujan Chakraborty
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
পিছু ছাড়ছে না বৃষ্টি! রেইন কোট পড়ে পুজোয় ঘুরতে হবে! বড় আপডেট আলিপুরের | West Bengal Weather Update |