লক্ষ্মীর ভাণ্ডারের থেকেও দারুণ প্রকল্প আনল রাজ্য সরকার! এবার মিলবে কড়কড়ে ২৪ হাজার টাকা, আবেদন করার নিয়ম জেনে নিন

লক্ষ্মীর ভাণ্ডারের মতোই দারুণ প্রকল্প আনল রাজ্য সরকার! এবার মিলবে ২৪ হাজার টাকা, আবেদন করার নিয়ম জেনে নিন

Anulekha Kar | Published : Jul 18, 2024 4:22 AM IST / Updated: Jul 18 2024, 11:47 AM IST

রাজ্যের মা ও মেয়েদের সুবিদার্থে একাধিক প্রকল্প শুরু করেছে রাজ্য সরকার। কন্যাশ্রী থেকে লক্ষ্মীর ভাণ্ডার মেয়েদের জন্য একাধিক খাতে টাকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। শুধু রাজ্যেই নয় দেশের একাধিক জায়গাতেও এই স্কিম অত্যন্ত জনপ্রিয়তা পেয়েছে।

তবে এবার আরও একটি আকর্ষণীয় স্কিম নিয়ে হাজির হল রাজ্য সরকার। প্রত্যেক বছর প্রায় ২৪ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা করবে। অর্থাৎ মাসিক ২ হাজার টাকা করে দেওয়া হয়। ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য আবেদন করে ফেলেছেন অনেকে।

Latest Videos

এই বিশেষ প্রকল্পটির নাম হল ঐক্যশ্রী। তবে সবাই এই প্রল্পতে আবেদন করতে পারবেন না। এই স্কিমের আওতায় শুধু পড়ুয়ারাই থাকছেন। পশ্চিমবঙ্গবাসী মুসলিম, খ্রিস্টান, বৌদ্ধ, পার্সি, জৈন, শিখ সম্প্রদায়ের শিক্ষার্থীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।

পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পের মাধ্যমে প্রাক মাধ্যমিক, উচ্চশিক্ষা ও পেশাদারী শিক্ষার জন্য ছাত্রছাত্রীদের আর্থিক সহায়তা করা হয়ে থাকে।

যোগ্য পড়ুয়ারা স্নাতকোত্তর স্তরে ২ বছরের জন্য ৪৮ হাজার টাকা পেয়ে থাকেন। এমবিবিএস-সহ নানা ধরনের পেশাদারী পড়াশোনার ক্ষেত্রে বিষয়ের উপরে ভিত্তি করে ৫ বছরের জন্য মোট ২৪ হাজার টাকা করে প্রতি বছর পাওয়া যায়। এ ছাড়া বিএডের ক্ষেত্রে ২ বছরে ১৮ হাজার টাকা সাহায্য দেওয়া হয়।

তবে এই প্রকল্পের আওতায় ঢুকতে গেলে পড়ুয়াকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। নির্দিষ্ট কিছু পড়ুয়ারাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। যারা আবেদন করতে চান সেই সব ছাত্রছাত্রীকে পশ্চিমবঙ্গের কোনও সরকারি অথবা সরকারি পোষিত বিদ্যালয়ে ছাত্র/ছাত্রী হতে হবে। পরীক্ষায় অন্ত ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে পড়ুয়াদের।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |