লক্ষ্মীর ভাণ্ডারের পাশাপাশি হুহু করে বাড়বে কন্যাশ্রীর টাকাও? বিধানসভা ভোটের আগেই ছক্কা হাঁকাবে তৃণমূল!

লক্ষ্মীর ভাণ্ডারের পাশাপাশি হুহু করে বাড়বে কন্যাশ্রীর টাকাও? বিধানসভা ভোটের আগে ছক্কা হাঁকাবে তৃণমূল!

Anulekha Kar | Published : Oct 16, 2024 4:08 AM IST / Updated: Oct 16 2024, 11:56 AM IST

19

শুধু লক্ষ্মীর ভাণ্ডার নয় টাকা বাড়তে পারে কন্যাশ্রী প্রকল্পেও। ইতিমধ্যেই বাড়িয়ে দেওয়া হয়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা।

29

মমতা সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে সমালোচনার শেষ নেই। কিন্তু এই প্রকল্পই হল তৃণমূল সরকারের মাস্টার প্ল্যান। তবে এর পাশাপাশি কন্যাশ্রী প্রকল্পও কিন্তু ভোট ব্যাঙ্কে একটি মোটা অঙ্কের ভোট এনে দেয় বলে অনুমান রাজনৈতিক মহলে।

39

তাই এবার এই দুই প্রকল্পকে হাতিয়ার করেই ২৬-এর বিধানসভায় বড় জয়লাভের চেষ্টা করছে তৃণমূল বলে জানা যাচ্ছে।

49

কন্যাশ্রী প্রকল্পে ইতিমধ্যেই তিনটি স্কিম চালু রয়েছে যার মধ্যে বার্ষিক বৃত্তি হিসাবে ১ হাজার টাকা। মাসিক বৃত্তি হিসাবে ২ থেকে আড়াই হাজার টাকা ও এককালীন বৃত্তি হিসাবে ২৫ হাজার টাকা দেওয়া হয়।

59

এর জন্য ছাত্রীর বয়স তেরো বছরের বেশি ও আঠেরো বছরের কম হতে হবে, ছাত্রীকে অন্তত অষ্টম শ্রেণীতে পাঠরতা হতে হবে, ছাত্রীর পারিবারিক আয় বাৎসরিক অনধিক এক লক্ষ কুড়ি হাজার টাকা হতে হবে। 

69

তবে এখন এই সব নিয়মই তুলে দেওয়া হয়েছে। সরকারি স্কুলে পাঠরতা যেকনোও ছাত্রীই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাবেন। 

79

আবার বাড়ানো হতে পারে সেই টাকার অঙ্কও। লক্ষ্মীর ভাণ্ডারের পাশাপাশি কন্যাশ্রী প্রকল্পেও অর্থ দানের পরিমান বাড়াতে পারে রাজ্য সরকার।

89

১৩ থেকে ১৮ বছর পর্যন্ত পাওয়া যায় বার্ষিক হাজার টাকা। এরপর ১৮ বছর হলে এবং ছাত্রী অবিবাহিত হলে এককালীন ভাতা পাওয়া যায়।

99

এবার বাড়তে চলেছে সেই টাকার পরিমাণ। ২৬ এর লোকসভাকে পাখির চোখ করে নিজেদের প্রকল্পগুলিকে আরও জনপ্রিয় করতে চলেছে রাজ্য সরকার।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos