ভয়ে কাঁটা তৃণমূলের নেতা মন্ত্রীরা! নিয়োগ দুর্নীতিতে এবার তলব করা হবে এই ৫০জনকে! তৈরি CBI

২০১৬ সালের এসএসসি নিয়ে সুপ্রিম কোর্টে চলছে মামলা। আদালতের নির্দেশে অযোগ্য, দুর্নীতিগ্রস্তদের খোঁজ পেতে তদন্ত চালাচ্ছে সিবিআই (CBI)। আর তাতেই উঠে এসেছে বিস্ফোরক তথ্য।

Parna Sengupta | Published : Jul 1, 2024 12:37 PM IST

গত এপ্রিল মাসে কলকাতা হাইকোর্টের রায়ে বাতিল হয় SSC ২০১৬ সালের গোটা প্যানেল। নিয়োগে দুর্নীতির অভিযোগে নজিরবিহীন রায় দেয় কলকাতা হাইকোর্টের হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এক ধাক্কায় চাকরি যায় ২৫৭৫৩ জনের। হাইকোর্টের রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য। সেই মামলার শুনানিতে উচ্চ আদালতের রায়ের ওপর স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আপাতত ১৬ জুলাই পর্যন্ত চাকরি বহাল রয়েছে সকলের। মামলার পরবর্তী শুনানি আগামী ১৬ জুলাই।

তবে নিয়োগ দুর্নীতি নিয়ে CBI তদন্তে যা তথ্য উঠে আসছে তাতে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে রাজ্য জুড়ে। ২০১৬ সালের এসএসসি নিয়ে সুপ্রিম কোর্টে চলছে মামলা। আদালতের নির্দেশে অযোগ্য, দুর্নীতিগ্রস্তদের খোঁজ পেতে তদন্ত চালাচ্ছে সিবিআই (CBI)। আর তাতেই উঠে এসেছে বিস্ফোরক তথ্য।

সূত্রের খবর, সম্প্রতি ২০১৬ সালের স্কুল সার্ভিস কমিশনের মেধা তালিকাভুক্ত প্রার্থীদের জিজ্ঞাসাবাদ করে সিবিআই। আর তাতেই বিস্ফোরক তথ্য সামনে এসেছে। নাম উঠে এসেছে কিছু প্রধান শিক্ষকদেরও। সিবিআই এর দাবি শিক্ষা দফতরের পদস্থ কর্তাদের একাংশের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল ওই প্রধান শিক্ষক বা শিক্ষিকাদের। তাদের সাহায্যেই প্রভাব খাটিয়ে অযোগ্য প্রার্থীদের চাকরি পাইয়ে দিয়েছিলেন তারা।

জানা গিয়েছে, দুর্নীতি করে চাকরি পাইয়ে দিয়েছেন এমন প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক সব মিলিয়ে এখনও পর্যন্ত প্রায় ৫০ জনের নাম সামনে এসেছে। ইতিমধ্যেই তাদের নামের তালিকা তৈরী করে ফেলেছে সিবিআই। শীঘ্রই তা আদালতে জমা দেওয়া হতে পারে বলেও খবর।

প্রাথমিকভাবে যে সব প্রধান শিক্ষক বা শিক্ষিকার নাম সামনে এসেছে, ‘প্রভাবশালী’ নন। তবে তাদের কিছুজনের সাথে রাজনৈতিক নেতাদের মূলত শাসকদলের নেতাদের যোগাযোগ রয়েছে। পাশাপাশি শিক্ষা দফতরের একাধিক পদস্থ আধিকারিকদের সঙ্গে ঘনিষ্ঠতা আছে। সেই সূত্র ধরেই এবার অ্যাকশন নিতে চলেছে সিবিআই। তাদের জিজ্ঞাসাবাদের প্রস্তুতি নিচ্ছে সিবিআই। পাশাপাশি শিক্ষক-শিক্ষিকারা যে আধিকারিক বা নেতাদের ঘনিষ্ঠ তলব করা হতে পারে বলে সিবিআই সূত্রে খবর।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari : 'কৃষ্ণ কল্যাণী এবার আপনি তিহারে থাকবেন' কেন বললেন শুভেন্দু অধিকারী? দেখুন
Suvendu Adhikari Tweet : পঞ্চায়েত সমিতি অফিসেই বিডিও-র আইবুড়ো ভাত, ভিডিও টুইট করে নিন্দা শুভেন্দুর
ED Raid in Kolkata : NEET মামলায় নিউটাউনের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালালো সিবিআই
Suvendu Adhikari : 'আপনি পদত্যাগ করে তৃণমূলের হয়ে ভোটে দাঁড়ান' কাকে বললেন শুভেন্দু অধিকারী?
বন দফতরের জমি তে অবৈধ নির্মাণের অভিযোগ উঠলো শান্তিনিকেতনের কিছু রিসোটের বিরুদ্ধে