'পলাশীর যুদ্ধে ব্রিটিশদের সমর্থন করেছিল তাঁর পরিবার' কৃষ্ণনগরের বিজেপি প্রার্থী অমৃতা রায়ের বিরুদ্ধে শ্লোগান তৃণমূলের

তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, বাংলার নবাব সিরাজ-উদ-দৌলা যখন ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করছিলেন, তখন কৃষ্ণনগরের রাজা কৃষ্ণচন্দ্র রায় ব্রিটিশ বাহিনীকে সাহায্য করেছিলেন।

Parna Sengupta | Published : Mar 26, 2024 9:53 AM IST / Updated: Mar 26 2024, 03:24 PM IST

লোকসভা নির্বাচনে রাজ্যে গেরুয়া পতাকা ওড়ানোর লক্ষ্য বিজেপির। রবিবার বিজেপি লোকসভা নির্বাচনের প্রার্থীদের পঞ্চম তালিকা প্রকাশ করেছে। এতে পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর আসন থেকে রাজপরিবারের রানী মা অমৃতা রায়কে প্রার্থী করেছে বিজেপি। তাঁর মুখোমুখি হবেন শক্তিশালী তৃণমূল কংগ্রেস নেতা এবং সাসপেন্ড হওয়া লোকসভা সাংসদ মহুয়া মৈত্র। এমন পরিস্থিতিতে তৃণমূল ও বিজেপির মধ্যে বাগযুদ্ধ শুরু হয়েছে। তৃণমূল অমৃতা রায়কে ব্রিটিশদের সমর্থন করার অভিযোগ এনেছে। অমৃতা রায়ও এর পাল্টা জবাব দিয়েছেন।

রাজপরিবার ব্রিটিশ শাসনকে সাহায্য করেছিল: তৃণমূল

TMC অভিযোগ করেছে যে রাজমাতা অমৃতা রায়ের পরিবার, যাকে বিজেপি কৃষ্ণনগর আসন থেকে প্রার্থী করেছে, তারা ব্রিটিশদের সমর্থন করেছিল। তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, বাংলার নবাব সিরাজ-উদ-দৌলা যখন ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করছিলেন, তখন কৃষ্ণনগরের রাজা কৃষ্ণচন্দ্র রায় ব্রিটিশ বাহিনীকে সাহায্য করেছিলেন। তিনি আরও বলেন, ইতিহাস থেকে জানা যায়, সিরাজ-উদ-দৌলা যখন ব্রিটিশদের সঙ্গে যুদ্ধ করছিলেন, তখন কৃষ্ণনগরের রাজপরিবার ব্রিটিশ সরকারকে সাহায্য করেছিল। মহাত্মা গান্ধীর হত্যাকাণ্ডের জন্য দায়ী সাভারকারের দল ব্রিটিশদের সাহায্যকারী পরিবারের একজন ব্যক্তিকে বেছে নিয়েছে। যেখানে মহুয়া মৈত্র দুর্নীতির বিরুদ্ধে লড়াই করছেন।

মহুয়া মৈত্র ২০১৯ সালে জিতেছিলেন

মহুয়া মৈত্র ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কৃষ্ণনগর আসন থেকে ৬,১৪,৮৭২ ভোট পেয়ে জিতেছিলেন। যেখানে বিজেপির কল্যাণ চৌবে পেয়েছিলেন ৫,৫১,৬৫৪ ভোট। মহুয়া মৈত্র ৬৩,২১৮ ভোটের বিশাল ব্যবধানে জিতেছিলেন। তবে ক্যাশ ফর কোয়েরি মামলায় গত বছর মহুয়া মৈত্রের সংসদ সদস্যপদ বাতিল করা হয়।

উত্তর দিলেন অমৃতা রায়

এদিকে তৃণমূল কংগ্রেসের অভিযোগকে ভুল বলেছেন অমৃতা রায়। তিনি বলেন, 'আমি মনে করি প্রত্যেক বাঙালি এবং ভারতীয় একমত হবে যে আমার পরিবার সম্পর্কে যা বলা হচ্ছে তা সম্পূর্ণ মিথ্যা। মহারাজা কৃষ্ণচন্দ্র রায় ব্রিটিশদের পক্ষ নিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। তারা কেন এটা করল? সিরাজ-উদ-দৌলার অত্যাচারে তিনি এ কাজ করেছেন। তিনি যদি তা না করতেন তাহলে কি হিন্দু ধর্ম টিকে থাকত? সনাতন ধর্ম কি বেঁচে থাকত? না। যদি তাই হয় তাহলে আমরা কেন বলতে পারি না যে মহারাজা আমাদেরকে সাম্প্রদায়িক বিরোধী আক্রমণ থেকে বাঁচিয়েছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!