প্য়াঙ্গোলিন পাচারে অভিযুক্ত তৃণমূল উপপ্রধান, বিরল প্রজাতির প্রাণী সহ হাতেনাতে গ্রেফতার এলাকার সুপরিচিত নেতা

ধৃত নেতার নাম জেমস বোরোগাঁও, তাঁর বয়স প্রায় ৫৩ বছর। তিনি খোয়ারডাঙার ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান।

Web Desk - ANB | Published : Jan 14, 2023 12:31 PM IST

বিরল প্রজাতির প্য়াঙ্গোলিন পাচার করতে গিয়ে হাতেনাতে পাকড়াও হলেন তৃণমূল নেতা। চাঞ্চল্য়কর ঘটনায় অবাক আলিপুরদুয়ারের কুমারগ্রাম ব্লকের খোয়ারডাঙা এলাকা। ধৃত নেতার নাম জেমস বোরোগাঁও, তাঁর বয়স প্রায় ৫৩ বছর। তিনি খোয়ারডাঙার ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান পদে আসীন রয়েছেন। অভিযুক্তকে হাতেনাতে গ্রেফতারির পাশাপাশি তাঁর মোটর সাইকেটিও বাজেয়াপ্ত করেছে বন দফতর। উদ্ধার করা হয়েছে প্য়াঙ্গোলিনটিকে।

উদ্ধার হওয়া প্রাণীটি ভারতীয় প্রজাতির। প্যাঙ্গোলিনটিকে কোন জায়গা থেকে নিয়ে আসা হয়েছিল, তা তদন্ত করে দেখছে বন দফতর। বন্যপ্রাণী সুরক্ষা আইন, ১৯৭২ অনুযায়ী প্যাঙ্গোলিন একটি বিলুপ্তপ্রায় প্রাণী। বিশেষজ্ঞদের মত অনুযায়ী, এই প্রজাতির প্যাঙ্গোলিন সাধারণত বক্সার ব্যাঘ্র অরণ্যে পাওয়া যায়। বক্সা ব্য়াঘ্র প্রকল্পের অধীনে থাকা জঙ্গল এলাকা থেকেই এই প্যাঙ্গোলিনটিকে ধরা হয়েছিল কি না, তা তদন্ত করে দেখছে বন দফতর। বক্সা ব্য়াঘ্র প্রকল্পের পশ্চিম বিভাগের ক্ষেত্র অধিকর্তা পারভিন কাশোয়ান বলেছেন, 'ধৃতের বিরুদ্ধে ১৯৭২ সালের বন্যপ্রাণ সংরক্ষণ আইন অনুযায়ী মামলা করা হয়েছে। শনিবার ধৃতকে আদালতে তোলা হবে।'

অভিযুক্ত তৃণমূল উপপ্রধানের বিরুদ্ধে কড়া ব্য়বস্থা নেওয়া হবে বলে আশ্বস্ত করেছেন বনমন্ত্রী তথা রাজ্যের অপর এক তৃণমূল নেতা জ্য়োতিপ্রিয় মল্লিক। তিনি স্পষ্ট বলেন, 'আইন আইনের পথে চলবে। এই সব ঘটনায় কোন ক্ষমা নেই। গ্রেফতার উপপ্রধানের বিরুদ্ধে কঠোর থেকে কঠোরতর ব্যবস্থা নেওয়া হবে।' তবে এই ঘটনায় অভিযুক্ত উপপ্রধানের বক্তব্য জানা যায়নি।

বন দফতর সুত্রে খবর, বাইকে করে বিরল প্রজাতির প্যাঙ্গোলিনটি বিক্রি করতে যাচ্ছিলেন জেমস। গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়েছিলেন বক্সা ব্য়াঘ্র প্রকল্পের অন্তর্গত পূর্ব রাজাভাতখাওয়া ও নিমতি রেঞ্জের আধিকারিক এবং কর্মীরা। বক্সা বাঘ অরণ্যের ভিতর দিয়ে যাওয়া ৩১সি জাতীয় সড়কে প্যাঙ্গোলিন সহ মোটর বাইকটিকে আটক করে বন দফতর। বাইকে রাখা একটি বস্তার ভেতর প্যাঙ্গোলিনটিকে রাখা হয়েছিল। তৎক্ষণাৎ গ্রেফতার করা হয় তৃণমূলের উপপ্রধান জেমস বোরোগাঁওকে। শনিবার তাঁকে আদালতে তোলা হবে বলে জানা গেছে।

আরও পড়ুন-
গত ৫৪ বছরে উষ্ণতার রেকর্ড গড়ল ২০২৩-এর মকর সংক্রান্তি, জাঁকিয়ে শীতের বদলে বৃষ্টির পূর্বাভাস
‘প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ’ স্কিমটি ‘প্রচারের হাতিয়ার’ হিসেবে ব্যবহার করছে রাজ্য সরকার, মারাত্মক অভিযোগ শুভেন্দু অধিকারীর
বিরোধীদের দাবি ধোপে টিকবে না: নাগরিকত্ব সংশোধনী আইনের নিশ্চয়তা দিলেন বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর
 

Share this article
click me!