হাওড়ার ঘটনায় উদ্বিগ্ন অমিত শাহ, রাজ্যপাল ও সুকান্ত মজুমদারকে ফোন করে খোঁজ খবর নিলেন

রাম নবমীর ঘটনায় উদ্বিগ্ন অমিত শাহ খোঁজ খবর নিলেন হাওড়ার পরিস্থিতি। তিনি কথা বলেন রাজ্যপাল ও বিজেপি রাজ্যসভাপতির সঙ্গে।

 

Web Desk - ANB | Published : Mar 31, 2023 12:47 PM IST / Updated: Mar 31 2023, 06:56 PM IST

রাম নবমীতে হাওড়ার শিবপুরের ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । শুক্রবার তিনি ফোন করেন রাজ্যপাল সিভি আনন্দ বোসকে। তিনি কথা বলেন রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের সঙ্গে। রাজ্যের পরিস্থিতি নিয়ে কথা বলেন বলেন। খোঁজ নেন রাজ্যের আইনশৃঙ্খলারও। বৃহস্পতিবার রাম নবমীর মিছিল ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে হাওড়ার শিবপুর। পাথর ছোঁড়া, গাড়ি পোড়ান, দোকানপাট ভাঙচুরের মত ঘটনাও ঘটে।

সূত্রের খবর, অমিত শাহ হাওড়ার বর্তমান পরিস্থিতি নিয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে কথা বলেন। পরিস্থিতি সম্পর্কে বিষদ বিবরণ দিয়েছেন। রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের কাছ থেকেও হাওড়ার পরিস্থিতি নিয়ে কথা বলেছেন তিনি। রাজ্যের পরিস্থিতি নিয়ে খোঁজ কবর নেন তিনি।

বৃহস্পতিবার রাম নবমীর মিছিল ঘিরে অশান্ত হয়ে ওঠে হাওড়ার কাজিপাড়া এলাকায় অশান্তি তৈরি হয়। এই ঘটনায় এখনও পর্যন্ত ৩৬ জনকে গ্রেফতার করা হয়েছে। শিবপুর, হাওড়া, বি গার্ডেন সহ শহরের বিভিন্ন থানা থেকে গ্রেফতার করা হয়। ধৃতদের আজ হাওড়া আদালতে বিচারকের সামনে পেশ করা হবে। কালকের ঘটনার পর আজ সকাল থেকেই থমথমে। পুলিশ টহলদারি দিচ্ছে গোটা এলাকায়। তবে এদিনও বেশ কয়েকটি জায়গায় অশান্তি হয়েছে।

যদিও কোনও জায়গায় জমায়েত করতে দিচ্ছে না। এদিন পঞ্চাননতলার বিজেপির অফিসে শুভেন্দু অধিকারী দলীয় কর্মীদের সঙ্গে কথা বলবেন বলে সূত্রের খবর। এরপর সেখান থেকে হাওড়া হাসপাতালে বৃহস্পতিবারের ঘটনায় আহত দলীয় কর্মীদের দেখতে যাবেন। সেখান থেমে হাওড়া পুলিশ কমিশনার প্রবীণ ত্রিপাঠির সঙ্গে দেখা করবেন বলেই বিজেপি সূত্রে খবর। যদিও এই ঘটনায় বিজেপির কর্মীদের গ্রেফতার করছে বলেই অভিযোগ বিজেপির পক্ষ থেকে। প্রকৃত দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না পুলিশ ও প্রশাসন এমনটাই দাবি বিজেপির পক্ষ থেকে।

তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘটনার জন্য বিশ্ব হিন্দু পরিষদকেই দায়ি করেছেন। বলেছেন রাম নবমী ইস্যুতে অশান্তি করার পরিকল্পনা আগে থেকেই নিয়েছিল বিজেপি। শুধু এই রাজ্য নয় দেশের একশোটা জায়গায় এজাতীয় দাঙঅগার ঘটনা ঘটেছে বলেও অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি আরও বলেন, আগে থেকেই রাম নবমী আর রমজান শান্তিতে পালন করার আবেদন জানিয়েছিলেন। কিন্তু বিজেপির একাধিক সংগঠন যেমন করে হোক দাঙ্গা করার পরিকল্পনা ছিল। তাতেই হাওড়ার অশান্তি বলেও দাবি করেন তিনি।

মমতা বলেন হওড়ার ওই এলাকা সংবেদনশীল। এই রুটে যেন রাম নবমীর মিছিল না ঢোকে- কিন্তু তারপরেও মিছিল ওই এলাকায় গেল কি করে তাও নিয়েও অভিযোগ করেন মমতা। তিনি বলেন হিন্দুধের ধর্মীয় মিছিল হাওড়ার সংখ্যালঘু এলাকায় ঢুকে পড়ে। সেখানে গিয়ে অত্যচার করা হয়েছে । তিনি বলেন রমজান মাসে সংখ্যালঘ সম্প্রদায়ের মানুষ দিনভর উপবাস করে থাকেন। সেখানে গিয়ে তাঁদের ওপর চড়াও হয় বলেও অভিযোগ করেন তিনি।

আরও পড়ুনঃ

আজ হাওড়ায় বিক্ষিপ্ত অশান্তি, কাল সন্ধ্যাবাজারে অশান্তির ঘটনায় গ্রেফতার ৩৬

বিজেপি পরিকল্পনা করে হাওড়ায় দাঙ্গা পরিস্থিতি তৈরি করেছে, 'নাটেরগুরু ' বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস মমতার

প্রধানমন্ত্রী মোদীর শিক্ষাগত যোগ্যতা কী? কেজরিওয়ালকে ২৫ হাজার টাকার জরিমান গুজরাট হাইকোর্টের

 

Share this article
click me!