Weather New: মঙ্গলে আরও একটি ঘূর্ণাবর্তা বঙ্গোপসাগরে, তারপরেও কি দক্ষিণবঙ্গে মিটবে বৃষ্টির ঘাটতি

আকাশের মুখভার। সঙ্গে প্রবল অস্বস্তি। কিন্তু তারপরেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে এখনও তেমনভাবে বর্ষার দেখা নেই। তবে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তা রয়েছে। আরও একটি আগামিকাল তৈরি হবে।

 

Saborni Mitra | Published : Jul 17, 2023 1:05 PM IST

110
দুটি ঘূর্ণাবর্ত

ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে উত্তর-পশ্চিমবঙ্গোপসাগরে। সেটি নিম্নচাপ হিসেবে ঝাড়খণ্ডে অবস্থান করেছে। অন্য একটি ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে আগামিকাল অর্থাৎ মঙ্গলবার ১৮ জুলাই।

210
কলকাতা আবহাওয়া

দুটি ঘূর্ণাবর্তের কারণে আপাতত কলকাতার আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হবে না। আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে।

310
বৃষ্টি কমবে

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণঙ্গর জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। তবে ঘূর্ণাবর্তের কারণে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

410
অস্বস্তি আর বিক্ষিপ্ত বৃষ্টি

বিক্ষিপ্ত বৃষ্টির সঙ্গে আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের।

510
উত্তরবঙ্গে বৃষ্টি

উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। তবে পাহাড়ের পাঁচ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা হলেও বাড়বে।

610
কলকাতার আবহাওয়া

স্বস্তি নেই কলকাতায়। কলকাতার আকাশের মুখ ভার থাকবে। আদ্রতাজনিত অস্বস্তি থাকবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

710
কলকাতায় আদ্রতার পরিমাণ

কলকাতার বাতাসে আদ্রতার পরিমাণ ছিল ৬৫-৯৮ শতাংশ। যা বৃষ্টির জন্য প্রয়োজনীয়। কিন্তু এখনও তেমনভাবে বৃষ্টির দেখা নেই।

810
মৌসুমী বায়ুর অক্ষরেখা

হাওয়া অফিস জানিয়েছে,মৌসুমী বায়ুর অক্ষরেখা দোয়ালিয়বের গঙ্গানগরের নারনউল থেকে ঝাড়খণ্ড ও দক্ষিণ-পশ্চিম ওড়িশার বালেশ্বর পর্যন্ত অবস্থান করছে। তাতে এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে তেমনভাবে বর্ষার দেখা নেই।

910
কবে স্বাভাবিক বর্ষা

কবে থেকে দক্ষিণবঙ্গে স্বাভাবিক বর্ষা হবে তা এখনও অস্পষ্ট। আবহাওয়ার খামখেয়ালিপনায় রাজ্যে বাড়ছে রোগব্যাধির সমস্যা।

1010
সতর্কতা জারি

হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, মধ্য মহারাষ্ট্র, ওড়িশা এবং গুজরাটে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয় এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও আগামী পাঁচ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। কোঙ্কন এবং গোয়া উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কর্ণাটক, কেরালা, মাহেতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos