শনিবার থেকেই আবহাওয়ায় বড় বদল, টানা কয়েকদিন ধরে বৃষ্টির পূর্বাভাস উভয় বঙ্গে

হাওয়া অফিসের রিপোর্ট বলছে, উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও টানা বৃষ্টি হবে। শনিবারের পর রবিবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে বলে আশা করা হচ্ছে।

Web Desk - ANB | Published : May 13, 2023 3:38 AM IST

ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে ‘মোকা’, বাংলাদেশ উপকূলে কক্সবাজার এবং মায়ানমারের সিটিতে প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়তে চলেছে এই সাইক্লোন। তবে, আবহাওয়া দফতর আশ্বাস দিয়েছে যে, এর প্রভাবে খুব বেশি প্রভাবিত হবে না পশ্চিমবঙ্গ। বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় জন্ম নিলেও তার অভিমুখ রয়েছে বাংলাদেশ ও মায়ানমার উপকূলের দিকে। কিন্তু, চলতি সপ্তাহে বাংলায় তাপমাত্রার পারদ এতটাই চড়েছে যে, তীব্র অস্বস্তি থেকে রেহাই পাওয়ার জন্য বৃষ্টির আশায় উন্মুখ হয়ে রয়েছেন সাধারণ মানুষ। গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, প্রবল দাবদাহের অস্বস্তি পৌঁছেছে চরমে। তবে, শনিবার আশার বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, শনিবার স্বাভাবিকের ঘরেই রয়েছে কলকাতার তাপমাত্রা। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ৩৬ ডিগ্রির কাছাকাছি, গতকালের চেয়ে প্রায় ৩ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অর্থাৎ, তাপমাত্রার পারদ সামান্য নিম্নগামী হতে দেখা যাচ্ছে। চলতি সপ্তাহের শুরু থেকে ফের পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। শুক্রবার থেকে সেই পরিস্থিতিতে কিছুটা বদল এসেছে।

এরই মধ্যে দক্ষিণের কয়েকটি জেলায় একটানা বেশ কয়েকদিন বৃষ্টি হওয়ার পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের মতো উপকূলীয় জেলাগুলিতে শনিবার বৃষ্টি হবে বলে জানানো হয়েছে, তবে, বৃষ্টির পরিমাণ থাকবে খুবই কম। বৃষ্টির সাথে বজ্রপাত হওয়ার আশঙ্কা রয়েছে। শনিবারের পর রবিবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে বলে আশা করা হচ্ছে। রবিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলী, কলকাতা এবং নদিয়া জেলায় বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। বৃষ্টির সঙ্গে বজ্রপাত জারি থাকবে। নিম্নচাপের কারণে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে, যাঁরা গভীর সমুদ্রে পৌঁছে গিয়েছেন, তাঁদের অতি শীঘ্রই উপকূলে ফিরে আসার সতর্কতা দেওয়া হয়েছে। আগামী ৩ দিন ধরে তাপমাত্রার পারদ ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যাবে বলে আশা করা হচ্ছে। তিন দিন পর থেকে আবার বৃদ্ধি পাবে তাপমাত্রা, সেসময় ২ দিন ধরে পারদ আবার ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যেতে পারে।

হাওয়া অফিস জানাচ্ছে, শনিবার গরমের হাত থেকে স্বস্তি পাবে উত্তরবঙ্গও। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় বিগত কয়েকদিন ধরে যে প্রচণ্ড পরিমাণ গরম এবং তাপপ্রবাহের অস্বস্তি চলেছে, তা থেকে সাময়িক মুক্তি মিলবে। দার্জিলিঙের তাপমাত্রার পারদ শনিবার কিছুটা নিম্নমুখী হবে, এই জেলায় সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ২২ ডিগ্রির কাছাকাছি, স্বাভাবিকের থেকে যা প্রায় ২ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে যা প্রায় ৩ ডিগ্রি বেশি। জলপাইগুড়ি, কালিম্পং-এর তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ওপরের দিকেই রয়েছে, তবে শনিবার কিছুটা নিম্নগামী হতে পারে। শনিবার দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে সামান্য বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে, বৃষ্টির সাথে বজ্রপাত হতে পারে। এই বৃষ্টি রবি ও সোমবার বাড়বে বলে আশা করা হচ্ছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং ,আলিপুরদুয়ার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় রবি ও সোমবার বৃষ্টিপাত জারি থাকবে। এই বৃষ্টি ১৮ মে, অর্থাৎ, আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন-

মে মাসে কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন শনিবারের পেট্রোল-দর 
Gold Silver Price: এক ধাক্কায় অনেকটা কমে গেল সোনা-রুপোর দর, জেনে নিন আজকের লেটেস্ট আপডেট

প্রোফাইল ঘেঁটে দেখলেই চলে যাচ্ছে ফ্রেন্ড রিকোয়েস্ট, ফেসবুকের গোলযোগে ধরা পড়ে যাচ্ছেন সব ‘স্টক’কারীরা

Share this article
click me!