প্রোফাইল ঘেঁটে দেখলেই চলে যাচ্ছে ফ্রেন্ড রিকোয়েস্ট, ফেসবুকের গোলযোগে ধরা পড়ে যাচ্ছেন সব ‘স্টক’কারীরা

| May 13 2023, 07:15 AM IST

facebook friend request
প্রোফাইল ঘেঁটে দেখলেই চলে যাচ্ছে ফ্রেন্ড রিকোয়েস্ট, ফেসবুকের গোলযোগে ধরা পড়ে যাচ্ছেন সব ‘স্টক’কারীরা
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

ক্রাশ বা প্রাক্তন প্রেমিকের ফেসবুক প্রোফাইলের দিকে উঁকিঝুঁকি মারতে গিয়ে ধরা পড়ে গিয়েছেন অনেকেই। রাতেই বিবৃতি জারি করে ক্ষমা চাইল ‘মেটা’। 

অজানা কোনও ব্যক্তির প্রোফাইল খুলে উঁকিঝুঁকি মারছেন? আর কিছুক্ষণ পরেই নোটিফিকেশনের ঘরে মেসেজ ঢুকছে, ‘আপনার পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টটি অ্যাকসেপ্ট করা হয়েছে’। কে ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করেছে, সেটা ঘাঁটতে গিয়ে আপনি দেখলেন, সেই যে কিছুক্ষণ আগে চেনা বা অচেনা (বন্ধুত্ব না-থাকা) ব্যক্তিদের প্রোফাইল খুলে উঁকিঝুঁকি মেরেছিলেন, অর্থাৎ স্টক করেছিলেন, তাঁর কাছেই চলে গিয়েছিল আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট। আপনার অজান্তেই। দিনভর এই গোলযোগেই সমস্যায় ভুগলেন ফেসবুকের ‘স্টক’কারীরা।

শুক্রবার বিকেল থেকে এমন একটি গোলযোগ নজরে আসে সারা বিশ্বের ফেসবুক ব্যবহারকারীদের। নিজের প্রোফাইলের ওয়ালেই কেউ কেউ লিখতে থাকেন, ‘স্টক করলেই ফ্রেন্ড রিকোয়েস্ট চলে যাচ্ছে’, কেউ কেউ আবার লিখেছেন, ‘সহজভাবে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালেও স্টক করেছি বলে ভাববেন না।’ কেউ কেউ আবার সরাসরি ভেবে নিয়েছেন যে তাঁর প্রোফাইলটি হ্যাক হয়ে গেছে। যদিও স্টক করার সময় একেবারেই বিষয়টি বোঝা যায়নি। বিষয়টি ধরা পড়েছে নোটিফিকেশন বিভাগে মেসেজ আসার পর।

বলা বাহুল্য, এই বিপদের জেরে চেনা মানুষদের কাছে অস্বস্তিকর পরিস্থিতিতে পড়ে গিয়েছেন অনেক ব্যবহারকারীরাই। নিজের প্রাক্তন প্রেমিক বা কলেজের ‘ক্রাশ’-কে স্টক করতে গিয়ে যাঁরা ধরা পড়েছেন, তাঁদের অনেকেরই এক্কেবারে ল্যাজে-গোবরে অবস্থা। এর জন্য ফেসবুক সংস্থা ‘মেটা’-র প্রধান কর্তা মার্ক জুকারবার্গকেই দায়ী করেছেন সকলে। পরবর্তী সময়ে শুক্রবার মধ্যরাতের দিকে ‘মেটা’-র তরফে একটি বিবৃতি দিয়ে ব্যবহারকারীদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, “আমরা সাম্প্রতিক অ্যাপ আপডেটের সাথে সম্পর্কিত একটি ‘বাগ’ সংশোধন করেছি, যার কারণে Facebook-এ কিছু বন্ধুত্বের অনুরোধ ভুলভাবে পাঠানো হয়েছিল। আমরা এটি হওয়া থেকে বিরত রেখেছি এবং এর ফলে যেকোনও অসুবিধা হওয়ার জন্য আমরা দুঃখিত।”

পরবর্তীকালে মোবাইল সফটওয়্যার সংস্থা অ্যান্ড্রয়েড অথরিটির তরফে জানানো হয়, “দেখে মনে হচ্ছে ফেসবুকের অটো ফ্রেন্ড রিকোয়েস্ট বাগটি এবার ঠিক করা হয়ে গিয়েছে (কয়েকটা)। আমরা বিভিন্ন অ্যাকাউন্টে বেশ কিছু আনফলো করা প্রোফাইল চেক করেছি এবং কোন অবাঞ্ছিত ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো হয়েছে কিনা, তা পরীক্ষা করেছি। কিন্তু, এমন কিছু ঘটেনি। সমস্যাটি আসনে ঠিক কী হয়েছিল, সে সম্পর্কে ‘মেটা’ এখনও কোনও মন্তব্য করেনি। তবে, আপাতত আপনার ক্রাশের প্রোফাইলে উঁকি দেওয়া আবার নিরাপদ বলে মনে হচ্ছে।”

আরও পড়ুন- 
এক সপ্তাহের মধ্যেই ধ্বংসের মুখোমুখি হতে চলেছে পৃথিবী? ভয়ঙ্কর সৌরঝড় ওঠার পূর্বাভাস দিচ্ছেন বিজ্ঞানীরা
সাবধান! বাড়ির মূল দরজার ক্ষেত্রে এই ভুলগুলি করলেই আপনার ভাগ্যে ঘনিয়ে আসবে বড়সড় বিপদ, জেনে নিন প্রধান ফটকের বাস্তু টিপস
রাজ্য পুলিশে নিয়োগ হবে মাত্র ৩ মাসের মধ্যেই, কড়া নির্দেশ মমতা বন্দ্যোপাধ্যায়ের