কুয়াশাকে সঙ্গী করেই ঘুম ভাঙল কলকাতার, জাঁকিয়ে শীতের সম্ভাবনা অনেকটাই কম

 

তাপমাত্রা পারদ কিছুটা হলেও নামতে শুরু করেছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭, যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি বেশি। কিন্তু গতকালের সর্বনিম্ম তাপমাত্রা ছিল ২৩.১ , স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি কম।

Web Desk - ANB | Published : Jan 19, 2023 2:13 AM IST

 

২৫ ডিসেম্বর প্রবল গরম ছিল। তাপমাত্রার পারদও ছিল কিছুটা চড়া। কিন্তু তারপর তাপমাত্রার পারদ ধীরে ধীরে নামতে শুরু করে। এই অবস্থায় পৌষের শেষে জাঁকিয়ে শীতের আমেজ ছিল কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। কিন্তু তারপর গত দুই দিন ধরেই মেঘলা আকাশ আর স্যাঁতস্যাঁতে ভাব শীতকালে। উড়ে গিয়েছিল শুষ্কতা। কিন্তু আবারও মেঘলা আকাশ কেটে গেছে।

তাপমাত্রা পারদ কিছুটা হলেও নামতে শুরু করেছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭, যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি বেশি। কিন্তু গতকালের সর্বনিম্ম তাপমাত্রা ছিল ২৩.১ , স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি কম। আজও সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতা-সহ গাঙ্গেয় উপত্যকার আশপাশের জেলাগুলিতেও তামপাত্রার তেমন কোনও হেরফের হবে না। তবে উত্তরবঙ্গে ঠান্ডা বজায় থাকবে। এদিন সকাল থেকেই দুইবঙ্গে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে সকালের আকাশ ছিল কুয়াশায় ঢাকা। প্রবল কুয়াশা না হলেও হালকা কুয়াশা ছিল সর্বত্র।

পৌষ সংক্রান্তির আগে তাপমাত্রার পারদ কিছুটা হলেও বেড়ে গিয়েছিল। অনেকেই শাল - সোয়েটার ছাড়াই বাড়ি থেকে বেরিয়ে পড়েছিলেন। কারও কারও বাড়িতে আবার রাতের দিকে পাখাও চালাতে হয়েছিল। কিন্তু রবিবার সন্ধ্যে থেকেই আবহাওয়ার ভোলবদল হতে শুরু করে। যা অব্যাহত রয়েছে সোমবারও। এদিনও কলকাতা-সহ রাজ্যের বিস্তীর্ণ এলাকায় তাপমাত্রার পারদ নিম্মাগমী।

বিগত সপ্তাহে পশ্চিমি ঝঞ্ঝার কারণে উত্তুরে হাওয়ার দাপট কমে যাওয়ায় তাপমাত্রার পারদ ক্রমশ ওপরের দিকে উঠছিল। তবে সংক্রান্তির পর তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকায় মাঘের শেষ দিকে শীতের দাপট ফিরে আসার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

দিন কয়েক আগেই হাওয়া অফিস জানিয়েছিল দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন শুষ্ক ও পরিষ্কার আবহাওয়া থাকবে। কোথাও কোথাও হালকা কুয়াশার সম্ভাবনা থাকছে। ১৭ জানুয়ারি রাত্রিবেলা ও ১৮ জানুয়ারি সকালের দিকে পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। রাতের তাপমাত্রা গত ২৪ ঘন্টায় কিছুটা কমেছে । আগামী ২৪ ঘণ্টায় এই তাপমাত্রার কোনো হেরফের হবে না।

তিনি বলেন, উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী পাঁচ দিন শুষ্ক ও পরিষ্কার আবহাওয়া থাকবে । শুধুমাত্র দার্জিলিং ও কালিম্পং এ পাহাড়ী এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই কম থাকবে। এই পরিস্থিতি আরও কয়েক দিন বজায় থাকবে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের। 

Share this article
click me!