Monsoon Update: ওড়িশায় ঘূর্ণাবর্তের জের, উত্তর থেকে দক্ষিণ- সর্বত্রই বৃষ্টির পূর্বাভাস

পশ্চিমবঙ্গে বর্ষা প্রবেশ করলেও এখনও পর্যন্ত সব জেলাতে বর্ষার বৃষ্টির দেখা পাওয়া যায়নি। এবার নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। যার কারণে রাজ্যের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস।

 

Saborni Mitra | Published : Jul 6, 2024 2:21 PM IST

110
নিম্নচাপ অক্ষরেখা

বর্ষার পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যে। নিম্মচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। যার কারণে রাজ্যের প্রায় সব জেলাতেই কমবেশী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

210
নিম্নচাপ অক্ষরেখার বিস্তার

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, রাদস্থান থেকে পশ্চিমবঙ্গের ওপর দিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত অক্ষরেখা তৈরি হয়েছে। যার কারণে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

310
বর্ষার বৃষ্টি শুরু হবে

আলিপুর হাওয়া অফিস বলেছে, নিম্নচাপ অক্ষরেখার কারণে ভারী বৃষ্টি না হলেও বর্ষার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

410
ঘূর্ণাবর্তের অবস্থান

সমুদ্রপৃষ্ঠ থেকে .৯ কিলোমিটারে একটি অক্ষরেখা সাউথ-ওয়েস্ট উত্তর প্রদেশ থেকে শুরু করে পশ্চিমবঙ্গের উপর দিয়ে অসম পর্যন্ত গিয়েছে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম-মধ্য বে অফ বেঙ্গলে সাউথ ওড়িশা কোস্ট-সংলগ্ন অঞ্চলে। এই ঘূর্ণাবর্তটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিমির লেয়ারে রয়েছে।

510
রাজ্যে বৃষ্টির সম্ভাবনা

রাজ্যের প্রতিটি জেলায় ৭৫ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, ঝাড়গ্রাম, ওয়েস্ট মেদিনীপুর এই জেলাগুলিতে ৫০% থেকে ৭৫ % পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে

610
উত্তরে প্রবল বৃষ্টি

রবিবার থেকে আবারও উত্তরবঙ্গের সব জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং জলপাইগুড়ি কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার-- এই জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৭৫% বেশি।

710
রবিবার বাকি জেলায় বৃষ্টি

পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলি কাল , রবিবার ৫০-৭৫ শতাংশ পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

810
তিন দিন বৃষ্টির সম্ভাবনা

আজ থেকে তিন দিন উত্তরবঙ্গের প্রায় সব ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

910
বৃষ্টির লাল সতর্কতা

উত্তরবঙ্গের পাঁচ জেলাতেই ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে। অতিভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি আর আলিপুর দুয়ারে।

1010
দক্ষিণবঙ্গের জন্য পূর্বাভাস

আগামীকাল ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের কমলা সর্তকতা দেওয়া হয়েছে দার্জিলিং জলপাইগুড়ি কালিম্পং আলিপুরদুয়ার এবং কোচবিহারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের পশ্চিমের সব কটি জেলায় তার সঙ্গে ইস্ট মেদনীপুর এবং মুর্শিদাবাদে। ৮ জুলাই দক্ষিণবঙ্গের কোনও সতর্কবার্তা নেই। উত্তরবঙ্গের ৬টি জেলায় সতর্কবার্তা রয়েছে

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos