দুর্গাপুজোয় আবহাওয়া : পুজোর শেষ লগ্নে ভাসতে পারে বঙ্গ, প্রবল বৃষ্টিতে কি মাটি হবে নবমী, দশমীর প্ল্যান?

পুজোর শেষ লগ্নে বজ্র-বিদ্যুৎ- সহ ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে একধিক জেলায়। দশমী থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Ishanee Dhar | Published : Oct 21, 2023 10:05 AM IST / Updated: Oct 21 2023, 04:02 PM IST

পুজোর মধ্যেই দুর্যোগের আশঙ্কা। বঙ্গোপসাগরে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। নবমীর মধ্যেই সুন্দরবন উপকূলে ধেয়ে আসবে। অর্থাৎ পুজোর শুরুর তিনদিন রোদজ্জল ঝলমলে আবহাওয়া থাকলেও পুজোর শেষে ভাসবে বাংলা। নবমী দশমীর প্ল্যান কী তাহলে মাটি করবে বর্ষাসুর। পুজোর শেষ লগ্নে বজ্র-বিদ্যুৎ- সহ ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে একধিক জেলায়। দশমী থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কোথায় কোথায় নিম্নচাপের প্রকোপ?

বর্তমানে অন্ধ্র-ওড়িশা উপকূলে অবস্থান করছে নিম্নচাপটি। এটি এর পর উপকূল বরাবর বঙ্গোপসাগরের দিকে এগিয়ে আসতে পারে। সিস্টেমটির অভিমুখ হবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকার দিকে। ফলত পুজোর মধ্যেই ভারূ বৃষ্টির সম্ভাবনা উপকূলের জেলাগুলিতে। ইতিমধ্যেই দুর্যোগের আশঙ্কায় দশমী ও একাদশীর দিন সমুদ্রে যেতে না করা হয়েছে মৎসজীবীদের। দ্বাদশী পর্যন্ত দুর্যোগ চলতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

কোন কোন দিন বৃষ্টির সম্ভাবনা?

অষ্টমী পর্যন্ত রাজ্যজুড়ে থাকবে শীতল হাওয়ার প্রভাব। রবিবার পর্যন্ত পরিষ্কার থাকবে শহরের আকাশ। সোমবার অর্থাৎ নবমী থেকেই হাওয়া বদল হবে রাজ্যে। দশমী থেকে ঝোড়ো হাওয়া বইতে পারে গাঙ্গেও পশ্চিমবঙ্গে। পাশাপাশি চলবে হালকা থেকে মাঝারি বৃষ্টিও। দ্বাদশী পর্যন্ত থাকবে বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণবঙ্গে কতটা প্রভাব?

দক্ষিণের বেশিরভাগ জেলায় দশমী পর্যন্ত চলব্বে উত্তর-পশ্চিম ঠান্ডা হাওয়ার প্রভাব। রাতের তাপ,আত্রা নামতে পারে স্বাভাবিকেত নীচে। তবে রবিবার পর্যন্ত আংশিক মেঘলা আকাশ থাকলেও বৃষ্টির সম্ভাবনা নবমীর আগে নেই।

উত্তরবঙ্গে কতটা প্রভাব?

সপ্তমী থেকেই ধীরে ধীরে বৃষ্টি কমবে পাহাড়ে। বৃহস্পতিবার থেকেই পাহাড়ের আবহাওয়া শুষ্ক হতে শুরু করেছে। পুজোর দিনগুলো মেঘ মুক্ত পরিষ্কার আকাশ থাকবে বলেই ,মনে করা হচ্ছে। তবে দশমী একাদশীতে সামান্য বৃষ্টি হতে পারে উত্তরের জেলাগুলোতে।

Share this article
click me!