Summer Update: আজও হাঁসফাস গরমে দিন কাটবে কলকাতার, বৃষ্টি হলেও স্বস্তি থাকবে না বলে পূর্বাভাস

কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পারদ চড়বে। আপাতত স্বস্তি নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টি হলেও স্বস্তি থাকবে না।

 

Web Desk - ANB | Published : Apr 7, 2023 1:59 AM IST

গরমের অস্বস্তি ক্রমশই বাড়ছে। কলকাতা ও দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির তেমন কোনও পূর্বাভাস নেই। আজও ভ্যাপসা গরমে দিন কাটবে বলেও পূর্বাভাস দিয়ে হাওয়া অফিস। আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী শুক্রবার কলাকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনা এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬. ৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আগ্রতার পরিমাণ ৬৬ শতাংশ। কলকাতায় বৃষ্টি হয়নি।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী এদিন আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির কোনও পূর্বাভাস সেই। আগামী বেশ কয়েক দিনই কলকাতার আকাশে থাকবে হালকা মেঘ। তবে বৃষ্টির হবে না বলেও জানিয়ে হাওয়া অফিস। শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আপাতত তাপমাত্রার পারদ চড়বে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। পয়লা বৈশাখের আগে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রির কোটা পার করতে পারে কলকাতা ও গাঙ্গেয় সমভূমি উপত্যকায়।

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চারে বৃষ্টি হতে পারে। তবে তাতে তাপমাত্রার সাময়িক কমলেও বেশি সময় এই স্বস্তিকর পরিবেশ থাকবে না। শনিবারের মধ্যে পশ্চিম মেদিনীপুর পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম , পুরুলিয়া ও বাঁকুড়ায় হালকা বৃষ্টি হতে পারে।

দার্জিলিং কালিম্পং -সহ বেশ কয়েকটি এলাকায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে উত্তরবঙ্গের বাকি সব জেলা থাকবে শুকনো। তবে পাহাডড ও তরাই ডুয়ার্সে মনোম পরিশেব থাকবে। কারণ জলপাইগুড়িতে এখনও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা এদিন ভোরে রেকর্ড করা হয়েছে ১৯ . ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৫২ শকাংশ। এই জেলাতেও বৃষ্টি হয়নি। একই অবস্থা মালদাতেও। সেখানেও সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশ। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২.৯ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গের ক্ষেত্রে মোটামুটি মনোরম আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলাতে বজ্রবিদ্যুৎ -সহ হালকা বৃষ্টি হতে পারে। শুক্রবার থেকে এই দুই এলাকার আবহাওয়ার উন্নতি হবে। জলপাইগুড়ে আজও বষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তরাই ও ডুয়ার্স এলাকার আবহাওয়া থাকবে অনেক বেশি মনোরম।

আপাতত গরম থেকে রেহাই নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস। এবছর তুলনামূলকভাবে বেশি গরম পড়বে বলেও পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। ইতিমধ্যেই উত্তর ও পশ্চিমভারতের জেলাগুলিতে তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। আগামী দিনে তাপমাত্রার পারদ আরও চড়বে বলেও পূর্বাভাস দিয়েছে মৌসমভবন। এদিন দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াস। তবে শ্রীনগরের তাপমাত্রা খুব স্বস্তিদায়ক। তাপমাত্রা ছিল ৭ ডিগ্রি। সিমলাতে ১৬.৪ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় বেশি। দেরাদুনে তাপমাত্রা ১৫ ডিগ্রির মধ্যএই ঘোরাফেরা করবে।

 

Share this article
click me!