Winter Update: মরশুমের শীতলতম দিন আজ, কনকনে ঠান্ডার পথে 'কাঁটা' বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার ছিল কলকাতার শীলততম দিন। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৬ ডিগ্রিস সেলসিয়াস।

 

Saborni Mitra | Published : Jan 13, 2024 12:09 PM IST / Updated: Jan 13 2024, 05:40 PM IST

বেশ কয়েক বছর পরে মকর সংক্রান্তির আগে এমনই জাঁকিয়ে শীত পড়ল কলকাতায়। শীত প্রেমিদের জন্য সুখবর, আগামী মঙ্গলবার পর্যন্ত এমনই ঠান্ডা থাকবে। তাপর বাড়বে তাপমাত্র। শীতের পথে কাঁটা হয়ে দাঁড়াতে পারে বৃষ্টিও তেমনই পূর্বাভাস আলিপুর হাওয়া অফিসের।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার ছিল কলকাতার শীলততম দিন। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৬ ডিগ্রিস সেলসিয়াস। শুক্রবার থেকেই তাপমাত্রার পারদ ছিল নিম্নগামী। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রি সেলসিয়াস। এখনও উত্তুরে হাওয়ার দাপট বাড়ছে। শুষ্ক আবহাওয়া বর্তমান রয়েছে। তাই তাপমাত্রার পারদ আরও নামার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী মঙ্গলবার পর্যন্ত এমনই ঠান্ডা থাকবে।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শীতের পথে কাঁটা হতে পারে বৃষ্টি। বুধ ও বৃস্পতিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার জেরে তাপমাত্রার পারদ কিছু চড়তে পারে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলাকাতা, হাওড়া, হুগলি-সহ একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে কলকাতার তাপমাত্রার পাশাপাশি দক্ষিণবঙ্গের সব জেলার তাপমাত্রা আগামী কয়েক দিন নিম্নগামী থাকবে। পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ১০ ডিগ্রির আশেপাশে থাকবে। অন্যদিকে কনকনে ঠান্ডা উত্তরবঙ্গে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে আগামী সোমবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ে। বুধ ও বৃস্পতিবার উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার রাতের দিক কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি ঠান্ডা বাড়ছে। শুক্রবার সকাল থেকেই বেড়েছে উত্তুরে হিমেল হাওয়ার দাপট। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হাওযার দাপট বেড়ে যায়। তাতে ঠান্ডা আরও জোরদার হয়। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা যেখানে ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস সেখানে শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রির আশেপাথে ছিল।

 

Share this article
click me!