Most Polluted Cities: সবচেয়ে বেশি নোংরা হাওড়া শহরে! স্বচ্ছতার নিরিখে সারা ভারতের মধ্যে পিছিয়ে বাংলা

৪৪৬টি পরিষ্কার শহরের মধ্যে কলকাতার স্থান ৪৩৮-এ, অর্থাৎ, একেবারে শেষ পর্যায়ে। ৮৮টি পরিষ্কার শহরের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে চাঁপদানি। তবে তার স্থানও ২৫টি শহরের পরে।

Sahely Sen | Published : Jan 13, 2024 2:35 AM IST

স্বচ্ছতার নিরিখে সারা ভারতের মধ্যে লজ্জাজনক ফলাফল পশ্চিমবঙ্গের। গোটা দেশের তালিকায় একদম শেষের দিকে রয়েছে বাংলারই ১০টি শহর। সম্প্রতি কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক ২০২৩-এর তরফে প্রকাশিত ‘স্বচ্ছ সর্বেক্ষণ’ নামের একটি কেন্দ্রীয় রিপোর্টে এমনই হতাশার ছবি প্রকাশ্যে এসেছে।
 

বর্জ্য পদার্থের ব্যবস্থাপনা, খোলা জায়গায় শৌচকার্য বন্ধ করা, বাড়ি বাড়ি গিয়ে আবর্জনা সংগ্রহ করা, প্লাস্টিক বর্জ্যের মোকাবিলা-র মতো ৪৬টি বিষয়ে দেশের পুরসভাচালিত শহরগুলির বিচার করা হয়েছে। তাতেই বাংলার শহরগুলি রয়েছে একদম শেষের দিকে।
 

ভারতের পরিচ্ছন্নতার মাপকাঠিতে শহরগুলির মধ্যে এবছরও প্রথম স্থান জিতে নিয়েছে ইন্দোর। এর সঙ্গে যৌথ ভাবে জয়ী হয়েছে সুরাট। তৃতীয় স্থানে রয়েছে নবি মুম্বই। কিন্তু প্রথম একশোটি শহরের মধ্যে থাকা তো দূরের কথা। প্রথম চারশোর মধ্যেও জায়গা পায়নি কল্লোলিনী কলকাতা। ৪৪৬টি শহরের মধ্যে কলকাতার স্থান ৪৩৮-এ, অর্থাৎ একেবারে শেষ পর্যায়ে। গোটা দেশের মধ্যে একেবারে শেষ স্থানে রয়েছে হাওড়া, এটিই ভারতের সবথেকে দূষিত শহর।


পরিচ্ছন্নতার মাপকাঠিতে শেষ দশে, অর্থাৎ অতিরিক্ত নোংরা আবর্জনায় ভর্তি পশ্চিমবঙ্গের দশটি শহর— ভাটপাড়া, কলকাতা, কাঁচড়াপাড়া, বিধাননগর, রিষড়া, আসানসোল, কৃষ্ণনগর, মধ্যমগ্রাম, কল্যাণী ও হাওড়া। এই শহরগুলি ৪৩৭ থেকে ৪৪৬-তম স্থানে রয়েছে। ৮৮টি পরিষ্কার শহরের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে চাঁপদানি। তবে তার স্থানও ২৫টি শহরের পরে।

এই রিপোর্ট সামনে আসার পর রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম দাবি করেছেন যে, কলকাতা যেহেতু সবচেয়ে নিরাপদতম শহরের তকমা পেয়েছে, সেজন্যই পশ্চিমবঙ্গের বদনাম করার জন্য কেন্দ্র দূষণের রিপোর্ট বের করে পশ্চিমবঙ্গের শহরগুলিকে সবচেয়ে দূষিত বলে দেখাতে চাইছে। 

এই রিপোর্ট ছাড়াও, এক লক্ষের কম জনসংখ্যাবহুল শহরগুলির প্রতিযোগিতায় রাজ্যের পুরসভাচালিত শহরের অবস্থাও লজ্জাজনক। ৩,৯৭০টি শহরের মধ্যে ৩৫০০ শহরেরও পরে স্থান পেয়েছে তারকেশ্বর, কাটোয়া। শেষ একশোটি শহরের মধ্যে রয়েছে আলিপুরদুয়ার, আরামবাগ। ‘স্বচ্ছ সর্বেক্ষণ ২০২৩’-এর রিপোর্ট বলছে, এক লক্ষের কম জনসংখ্যার শহরগুলির মধ্যে পরিচ্ছন্নতার মাপকাঠিতে প্রথম স্থানে মহারাষ্ট্রের সাসওড়। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ছত্তীসগঢ়ের দুর্গ জেলার পাটন এবং মহারাষ্ট্রের লোনাভালা।

 

Share this article
click me!