Weather Update: ঝড়বৃষ্টি হলেও অস্বস্তি অব্যাহত কলকাতা ও পাশ্ববর্তী এলাকায়, আজও বৃষ্টির পূর্বাভাস

কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রা কিছুটা কম থাকলেও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেশি। যার কারণে সকাল থেকেই অস্বস্তি অব্যাহত।

 

Web Desk - ANB | Published : May 25, 2023 1:48 AM IST

আজও ঝড়বৃষ্টির পূর্বাভাস কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। ঘূর্ণাবর্তের জেরে আগেই টানা পাঁচদিন ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। গতকাল থেকেই কলকাতার তাপমাত্রার পারদ নিম্নগামী। কারণ গতকাল দিনের তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় মাত্র ১ ডিগ্রি কম। অন্যদিকে রাতের বা সর্বনিম্ন তাপমাত্র ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়স। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। অন্যদিকে এদিনও কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় ঝড়বৃষ্ট হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রা কিছুটা কম থাকলেও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেশি। যার কারণে সকাল থেকেই অস্বস্তি অব্যাহত। ঘাম ঝরছে সাত সকাল থেকেই। কলকাতায় আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তিসূচকও বেশি।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ২৫ মে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ওই দিন হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার। পরের দুই দিনও একইভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে গাঙ্গেয় উপত্যকা-সহ দক্ষিণবঙ্গের সবকটি জেলাকেই কমবেশি বৃষ্টিপাত হতে পারে।

অন্যদিকে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় এদিনও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বাঁকুড়া-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় এখনও তাপপ্রবাহের সতর্কতা জারি করে হাওয়া অফিস।

হাওয়া অফিস সতর্ক করেছে প্রাকৃতিক এই দুর্যোগের কারণে চাষাবাদের ক্ষতি হতে পারে। বাড়ি ঘর নষ্ট হতে পারে। পার্বত্য এলাকায় ভূমিধসের সম্ভাবনা রয়েছে। দুর্যোগের সময় মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে পরামর্শ দেওয়া হয়েছে। খোলা আকাশের নিচে না থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। অন্যদিকে বজ্রবিদ্যুতের সতর্কতা জানার জন্য দামিনী অ্যাপের ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়েছে।

হাওয়া আফিস জানিয়েছে, পূর্ব উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড ও আশপাসের অঞ্চলে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কারণে ও বঙ্গোপসাগর থেকে ভেসে আসা জলীয়বাষ্পের কারণে স্বস্তির বৃষ্টিতে ভিসবে রাজ্য। বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের তাপমাত্রা একঝটকায় দুই থেকে চার ডিগ্রি কমে যাবে বলেও আশা প্রকাশ করেছে হাওয়া অফিস।

আরও পড়ুনঃ

নতুন সংসদভবন উদ্বোধন বিতর্ক: কেন কংগ্রেসের আপত্তিত মোদীকে নিয়ে রইল কতগুলি কারণ

Weather News: ঘূর্ণাবর্তের প্রভাবে ভ্যাপসা গরম থেকে স্বস্তির বৃষ্টি রাজ্যে, হাওয়া অফিস জারি করল কমলা সতর্কতা

Madan Mitra: আর হয়তো ‘বিধায়ক’ নন, রাজনীতি ছেড়ে এবার ‘শিক্ষক’ মদন মিত্র

 

Share this article
click me!