Weather News:স্বস্তির বৃষ্টি কবে? তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গে- উত্তরবঙ্গে অস্বস্তি অব্যাবহত

পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করল হাওয়া অফিস। উত্তরবঙ্গে অস্বস্তি অব্যাহত। কলকাতার তাপমাত্রার পারদ চড়ছে লাফিয়ে লাফিয়ে।

 

Web Desk - ANB | Published : Jun 2, 2023 1:05 AM IST

আবারও অস্বস্তিকর অবহাওয়া প্রায় গোটা রাজ্য জুড়ে। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আবারও রাজ্যে তাপপ্রবাহের মত পরিস্থিতি তৈরি হয়েছে। আপাতত বৃষ্টির কোনও সমভবনা নেই। আদ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তি তুঙ্গে। সকাল থেকে রাত - স্বস্তি নেই কোথাও। ফ্যানের হাওয়াও কার্যত হার মেনেছে অস্বস্তিকর আবহাওয়ার কাছে। ভরসা একমাত্র এয়ারকন্ডিশনই।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

যাইহোক আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী এদিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপপ্রবাহের মত পরিস্থিতি থাকবে। তবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনার-সব পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শনি ও রবিবার সকাল থেকে অস্বস্তিকর অবহাওয়া থাকলেও বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিসর। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের মত উপকূলবর্তী জেলাগুলিকে হালকা বৃষ্টি হতে পারে। শুক্রবারও কলকাতা-সহ গাঙ্গেয় উপত্যকার জেলাগুলিতে তাপমাত্রা প্রায় ২ ডিগ্রির মত বাড়তে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং ছাড়া বাকি সব জেলাগুলিতেই গরম আর অস্বস্তিকর অবহাওয়া বজায় থাকবে। হাওয়া অফিসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী জলপাইগুড়ের মত তরাই অঞ্চলের জেলাতেও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। কারণ গতকালই এই জেলার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনা. প্রায় পাঁচ ডিগ্রি বেশি ছিল।

অস্বস্তিকর আবহাওয়ার কারণ

হাওয়া অফিস জানিয়েছে, পূর্ব মধ্যপ্রদেশের োপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। সেই কারণে উত্তর-পশ্চিমের গরম শুকনো হাওয়া এই রাজ্যে ক্রমাগত ঢুকছে। তাতেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। সঙ্গে বাড়ছে অস্বস্তি।

কলকাতার আবহাওয়া

হাওয়া অফিসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী কলকাতায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৫২। আজ কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩৮ ডিগ্রি ও ২৯ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। আকাশে মেঘ থাকলেও স্বস্তির বৃষ্টি নেই।

বর্ষার দেরি

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বর্ষার এখনও দেরি রয়েছে। কেরলে ১ জুন বর্ষা পা রাখার অফিসিয়াল তারিখ হলেও এবার সেখানেই মৌসুমী বায়ু ৪ জুনের আগে ঢুকছে না। আর সেই কারণে এই রাজ্যে বর্ষার জন্য আরও অপেক্ষা করতে করবে। হাওয়া অফিস মনে করছে জুনের দ্বিতীয় সপ্তাহে এই রাজ্যে বর্ষা পা রাখতে পারে।

আরও পড়ুনঃ

কালীঘাটের কাকুর মানিক-যোগ, প্রাথমিক শিক্ষা পর্যদের অফিসেই হত 'চাকরি বিক্রির' গোপন বৈঠক

Kolkata Fire: আড়াই ঘণ্টা পরেও সেন্ট্রাল অ্যাভিনিউয়ের বহুতলে আগুন জ্বলছে, ঘটনাস্থলে দমকলমন্ত্রী

নদিয়ায় তৃণমূল নেতার আত্মীয়ের বাড়িতে বিস্ফোরণ, মজুত বোমা থেকে বিস্ফোরণ বলে দাবি বিরোধীদের

 

Share this article
click me!