আবার কি জাঁকিয়ে শীত পড়বে রাজ্যে? তিন জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস

শীতের আমেজ থাকবে। তবে দক্ষিণবঙ্গের তিন জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

 

Web Desk - ANB | Published : Jan 16, 2023 1:01 PM IST

পৌষ সংক্রান্তির আগে তাপমাত্রার পারদ কিছুটা হলেও বেড়ে গিয়েছিল। অনেকেই শাল - সোয়েটার ছাড়াই বাড়ি থেকে বেরিয়ে পড়েছিলেন। কারও কারও বাড়িতে আবার রাতের দিকে পাখাও চালাতে হয়েছিল। কিন্তু রবিবার সন্ধ্যে থেকেই আবহাওয়ার ভোলবদল হতে শুরু করে। যা অব্যাহত রয়েছে সোমবারও। এদিনও কলকাতা-সহ রাজ্যের বিস্তীর্ণ এলাকায় তাপমাত্রার পারদ নিম্মাগমী। আগামী পাঁচ দিন শীতের আমেজ থাকবে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

আলিপুর হাওয়া অফিসের আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন শুষ্ক ও পরিষ্কার আবহাওয়া থাকবে। কোথাও কোথাও হালকা কুয়াশার সম্ভাবনা থাকছে। ১৭ জানুয়ারি রাত্রিবেলা ও ১৮ জানুয়ারি সকালের দিকে পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। রাতের তাপমাত্রা গত ২৪ ঘন্টায় কিছুটা কমেছে । আগামী ২৪ ঘণ্টায় এই তাপমাত্রার কোনো হেরফের হবে না।

তিনি বলেন, উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী পাঁচ দিন শুষ্ক ও পরিষ্কার আবহাওয়া থাকবে । শুধুমাত্র দার্জিলিং ও কালিম্পং এ পাহাড়ী এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই কম থাকবে।

বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে, সেই কারণে দক্ষিণবঙ্গে ও দার্জিলিং জেলার পাহাড়ী এলাকায় বৃষ্টিপাত বলে মনে করা হচ্ছে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ . ৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.২। স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। তবে কাল অর্থাৎ মঙ্গলবার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা হলেও নিম্নগামী হওার সম্ভাবনা রয়েছে। জাঁকিয়ে শীত না পড়েলেও এখনও বেশ কয়েক দিন শীতের আমেজ থাকলে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

অন্যদিকে হাড় কাঁপানো শীত দিল্লিতে। শহরের প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত সাফদারজং মানমন্দিরে সোমবার সকালে সর্বনিন্ম তাপমাত্রা নেমে গিয়েছিল ১.৪ ডিগ্রি সেলসিয়াসে। যা ২০২১ সালের পয়লা জানুয়ারির পর সর্বনিম্ন তাপমাত্রা হিসেবে রেকর্ড করা হয়েছে। দেশের জাতীয় রাজধানীর তাপমাত্রা প্রায় দুই দিনে ৯ ডিগ্রি নিচে নেমে গেছে। শনিবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.২ ডিগ্রি সেলসিয়াস। রবিবার তাপমাত্রার পারদ ছিল ৪.৭ ডিগ্রির ঘরে। সোমবার থেকে পরবর্তী ৬ দিনের জন্য দিল্লি কে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুনঃ

আপনি কি মাঙ্গলিক বা কালসর্পদোষে দুষ্ট? তাহলে এই নিময় মেনে পালন করুন প্রদোষ ব্রত

'আমার দুর্ভাগ্য এখানে একজনকে দায়িত্ব দেওয়া হয়েছিল ...' জাকিরের পাশে দাঁড়িয়ে নাম না করে শুভেন্দুকে নিশানা মমতার

১০০ দিনের কাজের টাকা নিয়ে বৈষম্যের রাজনীতি হচ্ছে, মুর্শিদাবাদে গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ মমতার

Share this article
click me!