২৩ ফেব্রুয়ারি থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা, কারচুপি এড়াতে এবার বিশেষ কয়েকটি নিয়ম চালু করল মধ্যশিক্ষা পর্ষদ

২০২৩ সাল থেকে নতুন নিয়ম চালু হল যে, এক ঘন্টা পর যদি কোনও পরীক্ষার্থী পরীক্ষার খাতা জমা দিয়ে বেরিয়ে যেতে চান, তাহলে তখন তাঁকে নিজের প্রশ্নপত্রটিও জমা দিতে হবে সেই পরীক্ষা কেন্দ্রে। 

Web Desk - ANB | Published : Jan 14, 2023 2:23 PM IST

২৩ ফেব্রুয়ারি থেকে পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। চলবে ৪ মার্চ পর্যন্ত। মাধ্যমিকের প্রস্তুতির জন্য শিক্ষার্থীদের বিনামূল্যে টেস্ট পেপার দেওয়ার প্রক্রিয়াও শুরু করে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার সমস্যা আটকাতে এবার অভিনব উদ্যোগ নিয়েছে পর্ষদ। এত দিন পর্যন্ত পরীক্ষা শুরুর এক ঘন্টা পর থেকে পরীক্ষার্থীরা নিজের পরীক্ষার খাতা কেন্দ্রে জমা দিয়ে প্রশ্নপত্রটি সঙ্গে নিয়েই হল থেকে বেরিয়ে যেতে পারতেন। কিন্তু, ২০২৩ সাল থেকে নতুন নিয়ম চালু হল যে, এক ঘন্টা পর যদি কোনও পরীক্ষার্থী পরীক্ষার খাতা জমা দিয়ে বেরিয়ে যেতে চান, তাহলে তখন তাঁকে নিজের প্রশ্নপত্রটিও জমা দিতে হবে সেই পরীক্ষা কেন্দ্রে। অর্থাৎ, পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্র সঙ্গে নিয়ে সেই পরীক্ষা কেন্দ্র থেকে বেরোতে পারবেন না।

এই নতুন নিয়ম ছাড়াও, প্রশ্ন ফাঁস হওয়া আটকাতে এবার প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে তিনটি করে সিসিটিভি লাগানো বাধ্যতামূলক করা হয়েছে। স্কুলে প্রবেশের মুখে ও সদ্য আসা প্রশ্নপত্রের বান্ডিল খোলার জায়গায় সিসিটিভি রাখা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও, পরীক্ষা চলাকালীন টুকলি হওয়া রুখতে একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রশ্ন-উত্তরের কারচুপি ছাড়াও অনেক সময়েই দেখা যায় যে পরীক্ষা দিতে এসে স্কুলের বিভিন্ন সম্পত্তি নষ্ট করে দেয় বহু বিদ্যালয়ের পরীক্ষার্থীরা। মধ্যশিক্ষা পর্ষদের নতুন নিয়ম অনুযায়ী, এমন কোনও অভিযোগ উঠলে অভিযুক্ত স্কুলের পরীক্ষার্থীদের রেজাল্ট পেতে সমস্যা হতে পারে। যথাযথ ক্ষতিপূরণ পেলে তবেই রেজাল্ট দেওয়া হবে বলে সাফ জানিয়েছেন মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। আসন্ন মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠুভাবে করানোর জন্য জেলায় জেলায় পর্যবেক্ষণ করছেন তিনি। শুক্রবার বালুরঘাট সুবর্ণতটে জেলার শিক্ষক সংগঠনের একাধিক নেতৃত্বদের নিয়ে বিশেষ বৈঠক করেন রামানুজ গঙ্গোপাধ্যায়। মূলত সুষ্ঠুভাবে মাধ্যমিক পরীক্ষা যাতে সম্পন্ন হয় তার জন্য বৈঠকের আয়োজন করা হয়।

আরও পড়ুন-
দুটি নয়, আপাতত বিজেপির একটি জনসভাতেই অংশ নিচ্ছেন জেপি নাড্ডা, ১৯ জানুয়ারি তাঁর বঙ্গ সফর
বাংলায় আবাস যোজনার কাজ খতিয়ে দেখতে আবার আছে কেন্দ্রের দল, জরুরি চিঠি পৌঁছল নবান্নে
বিশ্বভারতী থেকে প্রফেসর সুদীপ্ত ভট্টাচার্যকে অপসারণের বিরোধিতা, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি দিলেন স্বয়ং নোয়াম চমস্কি

Share this article
click me!