‘তৃতীয় মোর্চা’ নিয়ে জল্পনার মাঝেই নবীন পট্টনায়কের সাথে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক, সঙ্গী রইলেন অরূপ বিশ্বাস

‘নবীনজি-র আতিথেয়তায় আমি মুগ্ধ’, সংবাদমাধ্যমের সামনে ওড়িশার মুখ্যমন্ত্রীর প্রশংসায় মুখর হলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা। 

Web Desk - ANB | Published : Mar 23, 2023 2:19 PM IST

সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের সঙ্গে সাক্ষাতের পরেই ৩ দিনের ওড়িশা সফরে গিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২২ মার্চ, বুধবার, পুরীর ঐতিহ্যবাহী জগন্নাথ মন্দিরে পুজো দেন তিনি। বৃহস্পতিবার পরিকল্পনামাফিক বৈঠক করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গে। ভুবনেশ্বরে বিজেডি প্রধানের বাড়িতে মমতার সঙ্গে সঙ্গী হলেন বাংলার মন্ত্রী অরূপ বিশ্বাসও।

বৈঠকের পর সাংবাদিকদের সামনে ওড়িশার মুখ্যমন্ত্রী বলেন, দেশে যুক্তরাষ্ট্রীয় কাঠামো অটুট থাকা দরকার। তাঁর কথায়, ‘আমাদের দুই রাজ্যের মধ্যে সম্পর্ক আগে থেকেই খুব ভালো। দেশের সুরক্ষা, গণতান্ত্রিক অধিকার নিয়ে আমাদের মধ্যে কথা হয়েছে।’ বিজেডি প্রধানের এই বক্তব্যকে সমর্থন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। তবে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে তৃতীয় ফ্রন্ট নিয়ে কেউই মুখ খোলেননি। বরং দুই রাজ্যের সুসম্পর্কের দিকটিই তুলে ধরেছেন দুই মুখ্যমন্ত্রী।

নবীন পট্টনায়কের গলায় বাংলার উত্তরীয় তুলে দিয়ে এবং বাংলা থেকে নিয়ে যাওয়া পাঞ্জাবি উপহার দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘নবীন’জির প্রতি আমি কৃতজ্ঞ। উনি উচ্চমানের নেতা। ওঁর আতিথেয়তায় আমি মুগ্ধ। এই বাড়িতে এর আগেও দু’তিনবার এসেছি। ওঁর গোল্ডেন লিডারশিপ।’’ বাংলার দিঘায় জগন্নাথ মন্দির তৈরি করছে পশ্চিমবঙ্গ সরকার, সে কথাও ওড়িশার মুখ্যমন্ত্রীকে জানিয়েছেন মমতা। নবীনকে পশ্চিমবঙ্গে আসার জন্য আমন্ত্রণও জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। পাশাপাশি দুই নেতার মধ্যে শিল্প এবং বাণিজ্যের বিষয়েও আলোচনা হয়েছে।

তবে, ২০২৪-এর লোকসভা নির্বাচনে মোদী সরকারের বিরুদ্ধে বিরোধী জোটগুলি এককাট্টা হয়ে যে ‘তৃতীয় মোর্চা’ তৈরি করবে বলে রাজনৈতিক মহলে জল্পনা রয়েছে, সে বিষয়ে কোনও কথাই বলেননি মমতা এবং নবীন। নবীনের বক্তব্য অনুযায়ী, বৃহস্পতিবার মমতার সঙ্গে তাঁর সেরকম ‘তাৎপর্যপূর্ণ’ কোনও আলোচনা হয়নি। মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়েছেন যে, নবীন পট্টনায়কের সঙ্গে এটা তাঁর নিতান্তই ‘সৌজন্য সাক্ষাৎ’।

আরও পড়ুন-

এবার আন্তর্জাতিক মহলে ছড়িয়ে পড়ল বিহারের পাটনা স্টেশনের পর্ন কাণ্ড, অত্যন্ত উৎফুল্ল পর্ন তারকা কেন্দ্রা লাস্ট
এক ধাক্কায় চাকরি হারাতে চলেছেন ১৯ হাজার কর্মী, বৃহস্পতিবারই এই বিরাট ঘোষণায় মাথায় হাত অ্যাকসেনচার কোম্পানির কর্মীদের

চৈত্র নবরাত্রি পালন করার মাঝামাঝি সময়ে ঋতুস্রাব হয়ে গেলে কী করবেন? অবশ্যই জেনে নিন এই নিয়মগুলি

Share this article
click me!