অধীর চৌধুরীর হস্তক্ষেপের পর কর্ণাটক থেকে বাড়ি ফিরছেন ‘বাংলাদেশি’ সন্দেহে জেলবন্দি থাকা পশ্চিমবঙ্গের দম্পতি

কর্ণাটক সরকারের নির্দেশ পেয়ে বেঙ্গালুরু পুলিশের একটি দল পূর্ব বর্ধমানে পলাশের বাড়িতে তল্লাশি চালায়। দলটি স্থানীয় জামালপুর বিডিও-র সঙ্গে দেখা করে ওই দম্পতির নথিপত্র পরীক্ষা করে। 

Web Desk - ANB | Published : Jun 2, 2023 9:47 AM IST

স্ত্রী-পুত্রকে নিয়ে পশ্চিমবঙ্গ থেকে কর্ণাটকে গিয়েছিলেন কাজের আশায়। কিন্তু, বাংলা ছাড়া অন্য কোনও ভাষা বলতে পারেন না, এই অভিযোগে তাঁদের ‘বাংলাদেশি অনুপ্রবেশকারী’ বলে সন্দেহ করে একেবারে জেলবন্দি করে ফেলল কর্ণাটকের পুলিশ। এমনই হতভাগ্যের জেরে প্রায় ৩০১ দিন ধরে ছোট শিশুপুত্রকে নিয়ে জেলেই বন্দি থাকতে হল পূর্ব বর্ধমানের জামালপুরের বাসিন্দা পলাশ এবং শুক্লা অধিকারীকে। অবশেষে পশ্চিমবঙ্গের প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর হস্তক্ষেপের পর সুদিন দেখলেন তাঁরা।

পূর্ব বর্ধমানের জামালপুর থানার জৌগ্রাম পঞ্চায়েতের তেলে গ্রামে নিজের পরিবারের সদস্যদের সঙ্গে থাকতেন পলাশ এবং তাঁর স্ত্রী শুক্লা। পুত্র সন্তানের জন্মের পর তাকে নিয়ে এই দম্পতি পাড়ি দেন কর্ণাটক রাজ্যের বড় শহর বেঙ্গালুরুতে। সেখানে তাঁদের ‘বাংলাদেশি’ বলে সন্দেহ করে জেলে বন্দি করে নেওয়া হয়। ছেলে এবং পুত্রবধূকে বাড়ি ফিরিয়ে আনার তাগিদে দীর্ঘ দিন ধরে আইনি লড়াই লড়তে একা একা তীব্র মানসিক যন্ত্রণায় ভুগতে শুরু করেন পলাশের বাবা পঙ্কজ অধিকারী। কর্ণাটকেই অসুস্থ হয়ে প্রাণ চলে যায় অসহায় বৃদ্ধর। এরপরেই সেই খবর প্রকাশ্যে আসে এবং কর্ণাটকের তৎকালীন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাইয়ের সঙ্গে কথা বলেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী। পশ্চিমবঙ্গ থেকে কর্ণাটকের তৎকালীন সরকারের কাছে ইমেল পাঠিয়ে তাঁদের মুক্তির দাবিতে সরব হন ‘বাংলা পক্ষ’ সংগঠনের প্রতিনিধিরাও।

কর্ণাটক সরকারের নির্দেশ পেয়ে বেঙ্গালুরু পুলিশের একটি দল পূর্ব বর্ধমানে পলাশের বাড়িতে তল্লাশি চালায়। দলটি স্থানীয় জামালপুর বিডিও-র সঙ্গে দেখা করে ওই দম্পতির নথিপত্র পরীক্ষা করে। পলাশের আত্মীয়রাও বেঙ্গালুরু পৌঁছন এবং তাঁদের জামিনের আবেদন করার জন্য আইনজীবী নিয়োগ করেন। অন্যদিকে পুলিশও তাদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে। পলাশের আত্মীয় সুজয় হালদার বলেছেন যে, তাঁদেরকে ২৮ এপ্রিল জামিন দেওয়া হয়েছিল, কিন্তু তাঁরা অবিলম্বে জামিনের বন্ড মেনে চলতে পারেননি বলে তাঁরা ২৪ মে জেল থেকে মুক্তি পান। বৃহস্পতিবার সকালে পলাশ ও শুক্লা হালদার বেঙ্গালুরু থেকে হাওড়াগামী দুরন্ত এক্সপ্রেসে ওঠেন। আজ, শুক্রবার তাঁরা বাড়িতে পৌঁছবেন বলে জানিয়েছে তাঁদের পরিবার।

আরও পড়ুন-

‘মোদীজি ঈশ্বরকেও বুঝিয়ে দেবেন যে ব্রহ্মাণ্ড কীভাবে চলে’, আমেরিকার সভা থেকে ফের সরব রাহুল গান্ধী
রাস্তার ধারে উলঙ্গ হয়ে বিক্ষত দেহে কাতরাচ্ছেন মানুষ, ‘জ়ম্বি ড্রাগ’-এর নেশায় ভয়ঙ্কর অবস্থা আমেরিকায়
আপনি কি সোজা হয়ে শুয়ে ঘুমোলে ভয়ের স্বপ্ন দেখে বোবা হয়ে যান? জেনে নিন এর থেকে নিষ্কৃতি পাওয়ার উপায়

Share this article
click me!