আধার কার্ড ছাড়া বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে ছাত্রছাত্রীরা, ৯ লক্ষ শিক্ষার্থীর কার্ড তৈরি করে দেওয়ার ব্যবস্থা করল রাজ্য শিক্ষা দফতর

শুধুমাত্র রাজ্য সরকারি স্কুল নয়, বেসরকারি স্কুলের ছাত্রছাত্রীরাও রাজ্য সরকারের তৈরি করা শিবিরগুলিতে নিজেদের আধার কার্ড তৈরি করাতে পারবে বলে জানানো হয়েছে। 

Sahely Sen | Published : Sep 20, 2023 4:41 AM IST / Updated: Sep 20 2023, 10:28 AM IST

বিভিন্ন প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকারের থেকে সরাসরি আর্থিক সাহায্য লাভ করে পড়ুয়ারা। সেই অর্থ চলে যায় তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। সুযোগ-সুবিধাগুলো পেতে গেলে প্রত্যেক ছাত্রছাত্রীর আধার কার্ড থাকা বাধ্যতামূলক। কিন্তু, পশ্চিমবঙ্গে প্রায় ৯ লক্ষ স্কুল পড়ুয়ার আধার কার্ড নেই! 

শিক্ষার্থীদের এই অসুবিধা নির্মূল করতে এবার হাল ধরল স্কুল শিক্ষা দফতর। বাংলার ৯ লক্ষ পড়ুয়ার আধার কার্ড তৈরি করে দিতে উদ্যোগী হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। মঙ্গলবার শিক্ষা দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, সেটিতে ঘোষিত হয়েছে যে, বুধবার, ২০ সেপ্টেম্বর থেকে সকল ছাত্র-ছাত্রীদের আধার কার্ড তৈরির কাজ শুরু হবে।

রাজ্যের প্রত্যেকটি ব্লকে অন্ততপক্ষে ২ টি করে স্থানে আধার কার্ড করে দেওয়ার জন্য শিবির স্থাপন করেছে রাজ্য শিক্ষা দফতর। এগুলিতে প্রাথমিক থেকে শুরু করে উচ্চমাধ্যমিক পর্যন্ত, সমস্ত স্কুল-পড়ুয়াদের আধার কার্ড তৈরি করা হবে। যে সব অঞ্চলে বুধবার এই কাজ শুরু করা যাচ্ছে না, সেই অঞ্চলগুলিতে যত দ্রুত সম্ভব, আধার কার্ড তৈরির শিবিরের আয়োজন করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। তবে, শুধুমাত্র রাজ্য সরকারি স্কুল নয়, বেসরকারি স্কুলের ছাত্রছাত্রীরাও এই শিবিরগুলিতে নিজেদের আধার কার্ড তৈরি করাতে পারবে।

Share this article
click me!