DA: ভোট মিটতেই সুখবর, এপ্রিল থেকেই ১৪% হারে মহার্ঘ্য ভাতা পাবে রাজ্যের সরকারি কর্মীরা

নবান্নের বিজ্ঞাপ্তিতে জানান হয়েছে, জুলাই মাসের বেতনের সঙ্গেই সরকারি কর্মীরা ডিএ পাবেন। এপ্রিল থেকেই ১৪% হারে মহার্ঘ্য ভাতা পাবে রাজ্যের সরকারি কর্মীরা

 

Saborni Mitra | Published : Jun 11, 2024 11:40 AM IST

ভোট মিটতেই রাজ্যের সরকারি কর্মীদের জন্য সুখবর দিন নবান্ন। মঙ্গলবার রাজ্য সরকারের কর্মীদের মহার্ঘ্য ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল নবান্ন। তাতে মে মাসের পরিবর্তে এপ্রিল মাস থেকেই দেওয়া হবে ডিএ। লোকসভা ভোটের প্রচারে এক মাসের অতিরিক্ত ডিএ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ভোটপর্ব মেটার কয়েক দিনের মধ্যেই রাজ্যের সরকারি কর্মীদের জন্য ডিএ ঘোষণা করল নবান্ন। বিধানসভায় বাজেট অধিবেশনেই রাজ্য সরকার কর্মীদের আরও চার শতাংশ হারে মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করা হয়েছিল। এই নিয়ে একই বছরে দুই বার ডিএ বৃদ্ধি করে রাজ্য সরকার। রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, মে থেকে আরও চার শতাংশ হারে ডিএ পাবে সরকারি কর্মীরা। মে থেকে আরও এক দফা জিএ বৃদ্ধি হলে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ্য্য় ভাতা হয় ১৪ শতাংশ।

নবান্নের বিজ্ঞাপ্তিতে জানান হয়েছে, জুলাই মাসের বেতনের সঙ্গেই সরকারি কর্মীরা ডিএ পাবেন। এর আগে বড় দিন উপলক্ষ্যে ২১ ডিসেম্বর কলকাতায় একটি অনুষ্ঠানে যোগ দিয়ে রাজ্যের সরকারি কর্মীদের ৪ শতাংশ হারে ডিএ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ওই ঘোষণা কার্যকর করেছিল নবান্ন।

Latest Videos

বর্তমানে বাংলার সরকারি কর্মীরা ১৪% হারে ডিএ পাচ্ছেন। চলতি বছর এখনও পর্যন্ত দু’দফায় ডিএ বৃদ্ধি করেছে মমতা সরকার। তবে তাতে মোটেও খুশি নন রাজ্যের সরকারি কর্মীরা। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালাচ্ছেন তারা। এই অবস্থায় কেন্দ্রীয় অর্থ মিলতে তাদের ফের ডিএ বৃদ্ধি করা হতে পারে বলেও মনে করা হচ্ছে।

অর্থ মন্ত্রক জানিয়েছে, সর্বোচ্চ ২৫,০৬৯.৮৮ কোটি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ। নীতিশ কুমারের বিহার পেয়েছে ১৪,০৫৬.১২ কোটি টাকা। মধ্যপ্রদেশ পেয়েছে ১০,৯৭০.৪৪ কোটি টাকা। পশ্চিমবঙ্গের ঝুলিতে গিয়েছে ১০,৫১৩.৪৬ কোটি টাকা। পঞ্চম স্থানে থাকা মহারাষ্ট্র পেয়েছে ৮,৮২৮.০৮ কোটি টাকা।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
শিলিগুড়িতে বিহারের দুই চাকরিপ্রার্থীকে হেনস্থা বাংলাপক্ষর, তীব্র প্রতিক্রিয়া দিলীপ-শমীকের
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি