সেরা দুর্গাপুজো উদ্যোক্তারা জিতে নেবেন ‘বাঙালিয়ানা পুরস্কার’, ঘোষণা করলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস

পশ্চিমবঙ্গ সরকার- প্রদত্ত ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’-এর পর এবার রাজভবন থেকে দেওয়া হবে ‘বাঙালিয়ানা পুরস্কার’। ঘোষণা করেছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। 

Sahely Sen | Published : Oct 20, 2023 3:46 AM IST / Updated: Oct 20 2023, 09:19 AM IST

দুর্গাপুজোর আয়োজনে সেরা কে, এই বিচারে বিভিন্ন বিভাগে ভিন্ন ভিন্ন পুরস্কার প্রদান করে পশ্চিমবঙ্গ সরকার। ২০১৩ সাল থেকে এই বিষয়ে পুরস্কার প্রদান করে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই পুরস্কারের নাম ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’। এই সম্মানের পর এবার রাজভবন থেকে সেরা দুর্গাপুজো বিচার করে দেওয়া হবে ‘বাঙালিয়ানা পুরস্কার’, ঘোষণা করেছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস।

‘বাঙালিয়ানা পুরস্কার’ হিসেবে সেরা পুজো মণ্ডপের উদ্যোক্তাদের হাতে তুলে দেওয়া হবে ৫ লক্ষ টাকা। কোন মণ্ডপটি সেরা হবে, তা বাছবেন সাধারণ মানুষই। রাজভবনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে, এর জন্য কোনও সরকারি অর্থ খরচ করা হবে না। এবিষয়ে একটি মেল আইডি দেওয়া হয়েছে— aamnesaamne.rajbhavankolkata@gmail.com । এই মেল আইডির মাধ্যমে বিভিন্ন পুজো কমিটি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবে।

আসন্ন বিজয়া দশমীর দিন সেরা পুজো মণ্ডপকে এই বাঙালিআনা পুরস্কার দেওয়া হবে। রাজভবন থেকে কয়েকজন বিচারকের একটি দল তৈরি করা হচ্ছে বাঙালিয়ানা পুরস্কার প্রদানে সেরা পুজো বেছে নেওয়ার জন্য। সেই বিচারকমণ্ডলীই গোটা রাজ্য জুড়ে মণ্ডপ পরিদর্শন করে সেরা পুজো কমিটিকে বেছে নেবে রাজ্যপালের পুরস্কার প্রদানের জন্য।

Read more Articles on
Share this article
click me!