কলকাতায় এসেই কালীঘাট মন্দিরে পুজো দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, পুরোহিতদের সঙ্গে করলেন বাক্যালাপও

কলকাতা শহরের একটি ঐতিহাসিক স্থান কালীঘাট মন্দির দর্শনের পর শহরের খুঁটিনাটির প্রতিও যে তাঁর বিশেষ উৎসাহ রয়েছে, তা স্পষ্ট হয়ে গেল প্রথম আগমনের দিনেই।

Sahely Sen | Published : Nov 23, 2022 1:39 AM IST

প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড় চলে যাওয়ার প্রায় ৫ মাস পর স্থায়ী রাজ্যপাল পেল পশ্চিমবঙ্গ। ২২ নভেম্বর রাজ্যের নয়া রাজ্যপাল হিসেবে সপরিবারে বাংলায় পা রাখলেন প্রাক্তন আইএএস সিভি আনন্দ বোস। তাঁকে উত্তরীয় পরিয়ে বরণ করে নিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। স্বাগত জানাতে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী শশী পাঁজা, রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং রাজ্যের ডিজিপি এবং পুলিশ কমিশনার বিনীত গোয়েল। কলকাতায় পা রাখার পর মঙ্গলবার সন্ধ্যায় স্বয়ং উপস্থিত হলেন নবাগত রাজ্যপাল আনন্দ বোস।

২৩ নভেম্বর বুধবার সকালেই রয়েছে বাংলার রাজ্যপালের শপথগ্রহণ অনুষ্ঠান, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির উপস্থিতিতে শপথবাক্য পাঠ করবেন ড. সিভি আনন্দ বোস। সকাল ১০টা ৪৫ নাগাদ হতে চলেছে তাঁর শপথগ্রণের অনুষ্ঠান। তার আগে কলকাতায় এসেই মঙ্গলবার সন্ধ্যায় কলকাতার বিখ্যাত কালীঘাট মন্দিরে মা কালীর দর্শন করতে গেলেন তিনি।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২২ নভেম্বর সন্ধ্যা প্রায় সাড়ে ৬টা নাগাদ কালীঘাট মন্দিরে এসে উপস্থিত হন নতুন রাজ্যপাল ড. সিভি আনন্দ বোস। সেই সময়েই কালীঘাট মন্দির লাগোয়া প্রসাদের দোকানগুলির সামনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে দেখা যায় তাঁকে। মন্দিরে প্রবেশ করার দ্বারে দাঁড়িয়ে প্রণামও করেন তিনি। ভেতরে কালী বিগ্রহের কাছে ভক্তিভরে পুজোও অর্পণ করেন। তারপর প্রায় বেশ অনেকটা সময় তাঁকে দেখা যায় কালীঘাট মন্দিরের পুরোহিতদের সঙ্গে কথা বলতে। বোঝা গেছে, মন্দিরের ইতিহাস নিয়ে জানতে বেশ আগ্রহী রয়েছেন তিনি। পুরোহিতদের সঙ্গে মিশে গিয়ে সম্পূর্ণ মন্দিরের আশেপাশের চত্বরটা ঘুরেও দেখেন রাজ্যপাল। অবশ্য, তাঁর মন্দিরে উপস্থিত হওয়ার কিছুটা সময় পরেই মা কালীর আরতি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, অতটা সময় তাঁর হাতে ছিল না বলেই জানা গেছে। ফলে, আরতি শুরু হওয়া পর্যন্ত তিনি থাকতে পারেননি। তার কিছুটা সময় আগেই মন্দির থেকে বেরিয়ে যেতে দেখা যায় আনন্দ বোসকে।


 

লেখালেখির প্রতি বিশেষ আগ্রহ রয়েছে নয়া রাজ্যপাল সিভি আনন্দ বোসের। সাহত্যচর্চার জন্য সময় দিতে পছন্দ করেন তিনি। কলকাতা শহরের একটি ঐতিহাসিক স্থান কালীঘাট মন্দির দর্শনের পর শহরের খুঁটিনাটির প্রতিও যে তাঁর বিশেষ উৎসাহ রয়েছে, তা স্পষ্ট হয়ে গেল প্রথম আগমনের দিনেই।


আরও পড়ুন-
ফিরহাদ বনাম মদন বাক্যবাণ, তৃণমূলের অন্দরের মতপার্থক্য শেষমেশ গিয়ে ঠেকল বিরিয়ানিতে
রেফার করে দেওয়ার দরুন কোনও রোগীর মৃত্যু হলে দায় ওই চিকিৎসককেই নিতে হবে: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
মহানগরীতে সস্ত্রীক এসে নামলেন বঙ্গের নয়া রাজ্যপাল সি ভি আনন্দ বোস, বরণ করে নিলেন মেয়র ফিরহাদ হাকিম

Share this article
click me!