নববর্ষের সূচনায় বাংলা ভাষায় শুভেচ্ছা জানালেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, সাধারণ মানুষের জন্য খুলে যাচ্ছে রাজভবন

বাংলা নববর্ষ উপলক্ষে আয়োজিত শান্তি মিছিলে বাংলা ভাষায় শুভ নববর্ষের শুভেচ্ছা জানালেন রাজ্যপাল। আজ থেকে সাধারণ মানুষের জন্য খুলে যাচ্ছে রাজভবনের ভেতরে ঢোকার গেট। 

Web Desk - ANB | Published : Apr 15, 2023 4:17 AM IST / Updated: Apr 15 2023, 12:17 PM IST

বাংলার নববর্ষ উপলক্ষে কলকাতার রাজভবনে আজ সাজ সাজ রব। সকাল থেকে সাড়ম্বরে সেজে উঠেছে রাজ্যপালের বাসভবন। কারণ, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর চাবি সমর্পণের পর রাজ্যপালের সমর্থনে আজ থেকেই সাধারণ মানুষের জন্য খুলে যাচ্ছে রাজভবনের ভেতরে ঢোকার গেট। পয়লা বৈশাখের সকালে রাজ্যবাসীর উদ্দেশ্যে শান্তির বার্তা দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুধু তাইই নয়, স্পষ্ট বাংলা ভাষায় সমস্ত বাঙালির উদ্দেশে নববর্ষের শুভেচ্ছা জানালেন তিনি।

এখন থেকে রাজভবন হয়েছে ‘জন রাজভবন’। শনিবার সকাল সাড়ে ১০টা থেকে সমস্ত মানুষ রাজভবনের ভিতরে প্রবেশ করতে পারবেন, সূচিত হবে ‘হেরিটেজ ওয়াক’। ভিতরে ও বাইরে পায়ে হেঁটে ঘুরে দেখতে পারবেন সাধারণ মানুষ। রাজভবনের কালো রেলিঙের গেটে লাল সাদা কাপড়ে টাঙানো হয়েছে বাংলা নববর্ষের শুভেচ্ছা বার্তা। দারুণভাবে সেজে উঠেছে রাজ্যপালের বাসভবন।

বাংলা নববর্ষ উপলক্ষে শনিবার সকালে রাজভবন থেকে শান্তি মিছিল এবং সাইকেল র‌্যালির আয়োজন করা হয়। পয়লা বৈশাখের এই অনুষ্ঠানের শুরুতেই এনসিসির সদস্যদের মিছিল আর র‌্যালির সূচনা করেন রাজ্যপাল আনন্দ বোস। রেড রোড পর্যন্ত যায় এই শান্তি মিছিল। মিছিলের সূচনা করতে এসে স্পষ্ট বাংলায় রাজ্যপাল বলেন, ‘শুভ নববর্ষ।’ রাজ্যবাসী এবং যুবসমাজের শান্তির উদ্দেশে তিনি বলেন, ‘যুব সমাজ জানে, যুব সমাজ পারে। যুবশক্তি জেগে উঠেছে। তারাই দেশ এবং মানুষকে চালনা করবে। শান্তি প্রতিষ্ঠার জন্য এই মিছিলের আয়োজন করা হয়েছে। আমার একটাই আর্জি। দয়া করে পৃথিবীতে শান্তি আনুন, দয়া করে বাংলায় শান্তি আনুন, দয়া করে দেশে শান্তি আনুন। ‘নববর্ষে বাংলা নতুন করে জেগে উঠেছে। যুবশক্তি এখন উন্মুক্ত। যুবরা দেখবেন শান্তি এবং সম্প্রীতি ফিরে এসেছে। বাংলা তার সব গৌরব ফিরে পাবে। সকলের মঙ্গল কামনা করি।’

আজ বিকেল ৫টা থেকে নাচ, গান ও আবৃত্তি-সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বঙ্গের রাজভবনে। বাংলার সংস্কৃতিকে উদ্‌যাপন করতে কলা ক্রান্তি মিশনের উদ্বোধন করা হবে। থাকবে রাজ্যপালের নিজস্ব ভাবনায় তৈরি ‘আনন্দ ধারা’ শীর্ষক অনুষ্ঠানও। সন্ধ্যা ৬টায় আবার বাংলায় ভাষণ দেবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

 

 

আরও পড়ুন-

৪৩ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে বাঁকুড়ার তাপমাত্রা, পয়লা বৈশাখেও তাপপ্রবাহে জেরবার পশ্চিমবঙ্গ
বলিউডের সম্ভাবনাময়ী তারকা: নবাগতা অভিনেত্রী আলায়া এফ-কে দেখে বললেন প্রিয়াঙ্কা চোপড়া

নিজের মামারবাড়ির সামনে ধর্নায় বসলেন ভাগ্নি, মামার সঙ্গেই প্রেমের সম্পর্কে জড়িয়ে ঘটল বেগতিক

Read more Articles on
Share this article
click me!