পশ্চিমবঙ্গে ৪৯৩টি পাখির প্রজাতি দেখতে পাওয়া যায়, বিশ্বব্যাপী পাখির ইভেন্টে ভারতের তালিকায় শীর্ষে বাংলা

শুধুমাত্র পশ্চিমবঙ্গেই পাওয়া গেছে ৪৯৩টি প্রজাতির পাখি। এই সংখ্যার নিরিখে ভারতের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে টেক্কা দিয়ে তালিকার শীর্ষে উঠে এসেছে বাংলা। 

Web Desk - ANB | Published : Feb 27, 2023 7:22 AM IST

পৃথিবী থেকে গাছ যত কমছে, ততই কমে যাচ্ছে বিহঙ্গের দল। আবহাওয়া এবং সভ্যতার প্রযুক্তিগত দুনিয়ার সাথে তাল মেলাতে না পেরে হারিয়ে যাচ্ছে অনেক পাখিরাই। কিন্তু, এরই ব্যতিক্রমী নজির গড়ল বাংলা। বিশেষজ্ঞদের মতে, পশ্চিমবঙ্গে এখনও বাস করে ৪৯৩টি প্রজাতির পাখি।

ভারতের ৩৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে ‘গ্রেট ব্যাকইয়ার্ড বার্ড কাউন্ট’ (GBBC) চলাকালীন পশ্চিমবঙ্গ সর্বাধিক সংখ্যক পাখির প্রজাতির রেকর্ড গড়েছে। সারা বিশ্ব জুড়ে সবচেয়ে বড় পাখি গণনার ইভেন্টগুলির মধ্যে ‘গ্রেট ব্যাকইয়ার্ড বার্ড কাউন্ট’ আয়োজিত হয়ে থাকে প্রতি বছর ১৭ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে। এই গণনায় দেখা গেছে, ভারতে মোট ১ হাজার ধরনের পাখি দেখতে পাওয়া যায়। এর মধ্যে শুধুমাত্র পশ্চিমবঙ্গেই পাওয়া গেছে ৪৯৩টি প্রজাতির পাখি। এই সংখ্যার নিরিখে ভারতের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে টেক্কা দিয়ে তালিকার শীর্ষে উঠে এসেছে বাংলা।

বাংলার পরেই সবচেয়ে বেশি পাখির নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরাখণ্ড, যেখানে ৪২৭ ধরনের পাখির বাস। তৃতীয় স্থানে রয়েছে অরুণাচল প্রদেশ, যেখানে বাস করে ৪০৭ টি প্রজাতির পাখি এবং চতুর্থ স্থানে রয়েছে অসম, যেখানে ৩৯৭টি প্রজাতি দেখতে পাওয়া যায়।

ভারত জুড়ে, ৪৯,৬৮৫টি পাখিদের একটি তালিকা প্রস্তুত করা গেছে, যা কেউ দেখতে, শুনতে বা শনাক্ত করতে পারে। সর্বাধিক সংখ্যক তালিকা প্রস্তুত করার জন্য প্রথম স্থানে রয়েছে কেরল। এখানে তালিকা তৈরি হয়েছে মোট ৯ হাজার ৮০০টি পাখির৷ এই রাজ্যে পরিলক্ষিত পাখির প্রজাতির সংখ্যা ৩২৫।

পশ্চিমবঙ্গে মোট ১,৭১৭টি পাখির তালিকার রেকর্ড পাওয়া গেছে। এই রাজ্যের ২৩টি জেলার মধ্যে সর্বাধিক সংখ্যক তালিকা দক্ষিণ ২৪ পরগণা জেলা থেকে পাওয়া গেছে, সেখানে পাওয়া পাখির সংখ্যা ৩৫৫। আর, সর্বাধিক সংখ্যক পাখির প্রজাতি পাওয়া গেছে দার্জিলিং জেলায়, সেই সংখ্যাটি হল ২০৩।

আরও পড়ুন-

উৎসবের আনন্দে নাচতে নাচতে হঠাতই মুখ থুবড়ে পড়ল কিশোর, তেলঙ্গানায় অকালমৃত্যুর ভিডিয়ো দেখে স্তম্ভিত নেটিজেনরা
নন্দিনী চক্রবর্তীর পর কে হবেন রাজ্যপাল আনন্দ বোসের সচিব? নবান্নের তরফে পাঠানো হল ৩ জনের নাম
Nagaland Meghalaya Elections : সোমবার নাগাল্যান্ড-মেঘালয়ে বিধানসভা ভোট, প্রথমবার ময়দানে কতটা কঠিন হবে তৃণমূলের লড়াই?

Share this article
click me!