West Bengal Song: 'পয়েলা বৈশাখেই পালিত হবে পশ্চিমবঙ্গ দিবস', সাফ জানালেন মুখ্যমন্ত্রী, 'রাজ্য সঙ্গীত' হবে কোন গান?

পয়েলা বৈশাখের দিনই এই পশ্চিমবঙ্গ দিবসের পালিত হবে বলে ফাস জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Ishanee Dhar | Published : Sep 7, 2023 9:13 AM IST

পশ্চিমবঙ্গ দিবস ও রাজ্য সঙ্গীত দিবসের প্রস্তাব বিধানসভায় পেশ করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। পয়েলা বৈশাখের দিনই এই পশ্চিমবঙ্গ দিবসের পালিত হবে বলে ফাস জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভায় একই সঙ্গে তিনি জানিয়েছেন,'বাংলার মাটি বাংলার জল'-কেই রাজ্য সঙ্গীত হিসেবে বেছে নেওয়া হয়েছে। পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যসহ সরকার পক্ষের তরফে ১১ জন বিধায়ক বিধানসভার কার্যবিধির ১৬৯ ধারা অনুযায়ী পশ্চিমবঙ্গ দিবস এবং রাজ্য সঙ্গীত নিয়ে প্রস্তাব পেশ করেন।

এদিন নবান্ন সভাঘরে একটি সর্বদলীয় বৈঠক ডাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে উপস্থিত ছিলেন না বিজেপি, কংগ্রেস ও সিপিএমের মতো প্রধান রাজনৈতিক দলের প্রতিনিধিরা। তবে বৈঠকে উপস্থিত প্রতিনিধিদের মধ্যে বেশিরভাগই 'পয়লা বৈশাখ' দিন পশ্চিমবঙ্গ দিবস হিসেবেই পালন করার পক্ষে রায় দিয়েছেন। পাশাপাশি প্রস্তাবিত গানকেও রাজ্য সঙ্গীত হিসেবে স্বীকৃতি দেওয়ার পক্ষেও মত দিয়েছেন উপস্থিত প্রতিনিধিরা। বিধায়ক সংখ্যার নিরিখ সহজেই তৃণমূল সরকার এই প্রস্তাব পাশ করতে পারবে বলে মনে করা হচ্ছে। প্রস্তাব নিয়ে আলোচনার পর তা পাশ হলেই সই করার জন্য রাজ্যপালের কাছে পাঠানো হবে।

প্রসঙ্গত, এর আগে পয়লা বৈশাখ দিনটিকে পশ্চিবঙ্গ দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেওয়া হয়েছিল। বিশেষ দিনের পর এবার রাজ্য সঙ্গীতের প্রস্তাব পেশ করতে চলেছে রাজ্য সরকার। যদিও এই রাজ্য সঙ্গীতের ধারণা খুব একটা নতুন নয়৷ এই দেশে অনেকগুলি রাজ্যের আলাদা গান রয়েছে৷ পশ্চিমবঙ্গের প্রতিবেশি রাজ্য অসম, বিহার ও ওড়িশায় নিজস্ব গান রয়েছে৷ সেই ধাঁচেই এবার বাংলার নিজস্ব গান আনতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

Share this article
click me!