ডিসেম্বরের আগে শীত অধরাই রইল পশ্চিমবঙ্গে, কুয়াশায় মোড়া সকাল কেটে গেলেই বাড়ছে রোদের তেজ

আজ মালদহ জেলায় প্রায় ১৭৭ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে পশ্চিম উত্তর-পশ্চিমমুখী হাওয়া চলবে এবং আকাশে মেঘের আনাগোনা ভালোরকম দেখা যাবে বলে জানাচ্ছে মৌসম ভবনের রিপোর্ট। 

Sahely Sen | Published : Nov 26, 2022 11:01 AM IST

পশ্চিমবঙ্গে জাকিয়ে শীত আসতে এখনও বাকি রয়েছে দু-এক সপ্তাহ। ডিসেম্বরের মাঝামাঝির আগে খুব বেশি ঠান্ডা পড়বে না বলেই বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর।

শহর কলকাতায় এখন রাত অথবা ভোরের দিকে হালকা হালকা ঠান্ডা অনুভব করতে শুরু করেছেন শহরবাসী। শনিবার ভোর এবং সকালের দিকে কলকাতার পরিবেশ ছিল কুয়াশায় ঢাকা। ২৬ নভেম্বর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, সেই মাত্রাও স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম বলেই জানাচ্ছে মৌসম ভবন।

বেলার দিকে প্রায় প্রত্যেক দিনই বেড়ে যাচ্ছে রোদের তেজ। তবে, সন্ধ্যার পর থেকে আবার কমতে শুরু করছে তাপমাত্রা। আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, আপাতত আগামী কয়েক দিন কলকাতায় তাপমাত্রা একই রকম থাকবে। তাপমাত্রার খুব বেশি হেরফের হবে না। তবে, আজ সারাদিন কলকাতা জুড়ে উত্তর উত্তর-পশ্চিমমুখী হাওয়া চলবে প্রায় দেড় কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে।

পশ্চিমের জেলাগুলিতে ধীরে ধীরে জমতে শুরু করেছে শীত। আজ মালদহ জেলায় প্রায় ১৭৭ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে পশ্চিম উত্তর-পশ্চিমমুখী হাওয়া চলবে এবং আকাশে মেঘের আনাগোনা ভালোরকম দেখা যাবে বলে জানাচ্ছে মৌসম ভবনের রিপোর্ট। দিনের তাপমাত্রা সর্বনিম্ন থাকবে ১৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বোচ্চ হতে পারে ২৮.৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম।

দার্জিলিং জেলায় আজ আবার বেড়েছে তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের চেয়ে যা প্রায় ৫ ডিগ্রি বেশি এবং সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৩ ডিগ্রি বেশি। জলপাইগুড়িতে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে, সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

শীতের আমেজের সঙ্গে তৈরি হয়েছে ঘূর্ণাবর্তের ফাঁড়াও। আপাতত উত্তর আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। ঘূর্ণাবর্তের গতিপ্রকৃতি খতিয়ে দেখছে হাওয়া অফিস। এর জেরে আসন্ন কয়েক দিনে পশ্চিমবঙ্গের আবহাওয়ায় কোনও প্রভাব পড়তে পারে কি না, সে দিকেও নজর রাখছেন আবহবিদরা।


আরও পড়ুন
সরকারি চাকরিতেও আবেদনের সুযোগ, রূপান্তরকামীদের জন্য বিল আনার উদ্যোগে প্রশংসিত পশ্চিমবঙ্গ সরকার
বাংলায় ফের অ্যাসিড হামলার শিকার এক গৃহবধূ, পরকীয়া সম্পর্কের সন্দেহে হিংস্র আক্রমণ স্বামীর
মুখ্যমন্ত্রীর মুকুটে ফের নতুন পালক, মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডি লিট দিতে চলেছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়

Share this article
click me!