সরকারি চাকরিতেও আবেদনের সুযোগ, রূপান্তরকামীদের জন্য বিল আনার উদ্যোগে প্রশংসিত পশ্চিমবঙ্গ সরকার

রাজ্যের ট্রান্সজেন্ডার বোর্ড-এর ভাইস চেয়ারপার্সন মানবী বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, ‘‘রূপান্তরকামীদের জন্য প্রচুর ভালো কাজ করার উদ্যোগ গ্রহণ করেছে রাজ্য সরকার।” পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, ‘‘এই সিদ্ধান্ত নজিরবিহীন। ঐতিহাসিকও বটে।” 

Sahely Sen | Published : Nov 26, 2022 9:45 AM IST / Updated: Nov 26 2022, 03:16 PM IST

পশ্চিমবঙ্গে এবার রূপান্তরকামীদের জন্য চাকরির পথ পরিষ্কার হতে চলেছে রাজ্য সরকারের উদ্যোগে। খুব শীঘ্রই সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন রূপান্তরকামীরা, তাঁদের আবেদন গৃহীত হবে সাধারণ বিভাগে। পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে রাজ্য সরকারের এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে শুক্রবারের বৈঠকে। রূপান্তরকামীদের উন্নয়নের স্বার্থে এই সিদ্ধান্ত নজিরবিহীন বিলে উল্লেখ করেছে রাজ্য সরকার।

২৫ নভেম্বর, বিধানসভায় রাজ্যের মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকেই রাজ্য সরকারের তরফে এই সিদ্ধান্তে সিলমোহর পড়েছে বলে জানা গিয়েছে। সিদ্ধান্তে উল্লেখ করা হয়েছে, এবার থেকে সরকারি চাকরিতে সাধারণ বিভাগে আবেদন করতে পারবেন রূপান্তরকামীরা। বিধানসভা সূত্রে খবর, আসন্ন বাজেট অধিবেশনে এই সংক্রান্ত বিল আনা হবে। এই বিল পাশ করিয়ে আইন এনে রূপান্তরকামীদের চাকরির জন্য আবেদন করার ব্যবস্থা পাকা করা হবে।

পশ্চিমবঙ্গ সরকারের ওপর আস্থা রেখে রাজ্যের ‘ট্রান্সজেন্ডার বোর্ড’-এর ভাইস চেয়ারপার্সন মানবী বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, ‘‘সরকার রূপান্তরকামীদের জন্য প্রচুর ভালো কাজ করার উদ্যোগ গ্রহণ করেছে। যে খসড়া তৈরি হয়েছে, তা-ও আমার কাছে রয়েছে। শুধুমাত্র চাকরি নয়, রূপান্তরকামীদের স্বাস্থ্য, ঋণ, পুনর্বাসন, সব বিষয়েই পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।’’ পশ্চিমবঙ্গের পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, ‘‘এই সিদ্ধান্ত নজিরবিহীন। ঐতিহাসিকও বটে।”

২০১৪ সালে রূপান্তরকামীদের ‘তৃতীয় লিঙ্গ’-এর মর্যাদা দিয়ে ঐতিহাসিক ঘোষণা করেছিল ভারতের সুপ্রিম কোর্ট। দেশের সর্বোচ্চ আদালতের বক্তব্য ছিল, সংবিধানে নাগরিকদের জন্য যে মৌলিক অধিকারের উল্লেখ রয়েছে, তা তৃতীয় লিঙ্গের জন্যও প্রযোজ্য। শিক্ষা এবং চাকরির ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের জন্য সংরক্ষণের কথাও বলে শীর্ষ আদালত। এর পর কর্ণাটক সরকার পুলিশে নিয়োগের ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের জন্য সংরক্ষণের ব্যবস্থা করে। মহারাষ্ট্রের আদালত সেই নির্দেশ দিয়েছে। এ রাজ্যের সরকার এ বার আইন এনে রূপান্তরকামীদের অধিকার সুনিশ্চিত করতে চাইছে। আইন পাশ হলে সরকারি চাকরির ক্ষেত্রে সাধারণ বিভাগে আবেদন করতে পারবেন তাঁরা।


আরও পড়ুন-
বাংলায় ফের অ্যাসিড হামলার শিকার এক গৃহবধূ, পরকীয়া সম্পর্কের সন্দেহে হিংস্র আক্রমণ স্বামীর
মুখ্যমন্ত্রীর মুকুটে ফের নতুন পালক, মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডি লিট দিতে চলেছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়
ভুয়ো কল সেন্টার ফেঁদে বিদেশীদের কাছ থেকে মোটা টাকা লুঠ করার চক্র, বিধাননগর পুলিশের জালে ধৃত ৭

Share this article
click me!