কলকাতায় ফের ২ ডিগ্রি পারদ পতন, দার্জিলিঙ সহ অন্যান্য জেলাগুলিতে ঊর্ধ্বমুখীই রইল তাপমাত্রা

৩ ডিসেম্বর কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস, শুক্রবার যা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বোচ্চ তাপমাত্রাও ২ তারিখের চেয়ে প্রায় ২ ডিগ্রি কমে রয়েছে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Web Desk - ANB | Published : Dec 3, 2022 4:00 AM IST

পশ্চিমী ঝঞ্ঝার ফাঁড়া কাটতেই আবহাওয়া দফতরের পূর্বাভাস মিলে গিয়ে দক্ষিণবঙ্গে ফের নিম্নমুখী তাপমাত্রা। ডিসেম্বরের শুরুর ২ দিন তাপমাত্রা ঊর্ধ্বমুখী থাকলেও শনিবার সকালে ফের অনুভব করা গেল হালকা ঠাণ্ডার আমেজ। পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে আজ বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ বেশির দিকেই রয়েছে। দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলার আকাশ হালকা মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের দার্জিলিং জেলায় আজ সামান্য বেড়েছে তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। উত্তরে কালিম্পং জেলাতেও আজ ঊর্ধ্বমুখী পারদ। এই জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১১.৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। জলপাইগুড়ি জেলায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি।

৩ ডিসেম্বর কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস, শুক্রবার যা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বোচ্চ তাপমাত্রাও ২ তারিখের চেয়ে প্রায় ২ ডিগ্রি কমে হয়েছে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

অন্যদিকে, মেদিনীপুর জেলায় আজ সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস, দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। দুটি তাপমাত্রাই স্বাভাবিকের চেয়ে বেশি। দক্ষিণ ২৪ পরগণা জেলায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে প্রায় ১৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আপাতত বঙ্গে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। আগামী ৪-৫ দিন শুষ্ক পরিষ্কার আবহাওয়াই থাকবে। বঙ্গোপসাগর থেকে অত্যধিক পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ হাওয়া প্রবেশ করার দরুন তাপমাত্রা কিছুটা বেড়ে যাচ্ছিল এবং আকাশ মেঘলা হয়ে যাচ্ছিল, তবে, এই পরিস্থিতি বেশিদিন চলবে না বলেই আশা করা যাচ্ছে। ফলে, তাপমাত্রা আবার কমে যাবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।


আরও পড়ুন-
মোদীর প্রশংসায় পঞ্চমুখ তৃণমূল সাংসদ শত্রুঘ্ন সিনহা, পঞ্চায়েত ভোটের আগে কীসের ইঙ্গিত?
কাঁথিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভা হওয়ার আগেই ঘটল অঘটন, তীব্র বিস্ফোরণে কেঁপে উঠল পূর্ব মেদিনীপুরের গ্রাম
লকডাউনে অভাবের তাড়নায় কন্যাসন্তানকে বিক্রি, তারপর শিশু বিক্রির নেশায় মেতে উঠলেন হাওড়ার দম্পতি

Share this article
click me!