Weather News: উত্তুরে হাওয়ার দাপটে জাঁকিয়ে শীত কলকাতায়, তাপমাত্রার পারদ নামবে আরও নিচে

বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা যেখানে ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস সেখানে শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস।

 

Saborni Mitra | Published : Jan 12, 2024 12:12 PM IST

পৌষমাসের শেষে গোটা দেশের সঙ্গে এই রাজ্যেই পাল্লা নিয়ে নামছে তাপমাত্রার পারদ। কলকাতা -সহ দক্ষিণবঙ্গে কয়েকটি জেলায় তাপমাত্রার পারদ হুহু ররে কমছে। আপাতত তাপমাত্রার পারদ নিম্মগামী থাকবে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। হাওয়া অফিস জানিয়েছে, এদিন এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা তিন ডিগ্রি কমেগেছে।

বৃহস্পতিবার রাতের দিক কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি ঠান্ডা বাড়ছে। শুক্রবার সকাল থেকেই বেড়েছে উত্তুরে হিমেল হাওয়ার দাপট। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হাওযার দাপট বেড়ে যায়। তাতে ঠান্ডা আরও জোরদার হয়। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা যেখানে ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস সেখানে শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রির আশেপাথে ছিল।

আপাতত কলাকাতা ও পাশ্ববর্তী এলাকায় বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। কলকাতার আকাশ থাকবে মূলত পরিষ্কার। তবে শুকনো আবহাওয়া থাকবে আগামী তিন থেকে চার দিন। জানুয়ারি মাসে শীতের দ্বিতীয় ইনিং শুরু হয়েছে বলেও মনে করছে অনেকে।

Health Tips: মৌরি খাবার ৫টি উপকারিতা, ভরপেট খাবার হজম করে পারে এক চামচ মৌরি

আগামী দুই এক দিনের মধ্যে ঠান্ডা আরও পড়বে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের। রাতের দিকে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি কমতে পারবে বলেও পূর্বাভাস। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সেই কারণে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, হাওড়া, হুগলি পুরুলিয়াসহ গোটা দক্ষিণবঙ্গেই জাঁকিয়ে থাকবে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

PM Modi: নাসিকের কালারাম মন্দির ধোয়া মোছা করলেন নরেন্দ্র মোদী, দেখুন ভিডিওতে

অন্যদিকে উত্তরবঙ্গে আগেই জাঁকিয়ে শীত পড়েছে। রীতিমত কাহিল মানুষজন। ১৫ ও১৬ জানুয়ারি দার্জিলিং-এ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া আপাতত উত্তরবঙ্গে আর কোনও জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। মাঝারি থেকে ঘন কুয়াশার পূর্বাভাস রয়েছে। শুক্রবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রাও ২-৪ ডিগ্রি নামতে পারে বলে পূর্বাভাস রয়েছে।

স্বস্তিতে নিশীথ প্রামানিক, কলকাতা হাইকোর্টের শুনানি না হওয়া পর্যন্ত বড় পদক্ষেপ নয়: সুপ্রিম কোর্ট

গোটা উত্তর ভারত জুড়ে শৈত্যপ্রবাহ অব্যাহত। জম্মু ও কাশ্মীরে প্রবল ঠান্ডা। শৈত্য প্রবাহ ও তুরাষপাতের বিপর্যস্ত উপত্যকা। এখনও কাশ্মীরের অধিকাংশ এলাকার তারমাত্রা হিমাঙ্কের নিচে। প্রবল ঠান্ডায় কনকন করে কাঁপছে রাজস্থান, উত্তর প্রদেশ। অন্যদেকে তাপমাত্রার পারদ নামছে মধ্যপ্রদেশেরও।

 

Share this article
click me!