এসএসসি-তে ইতিবাচক পদক্ষেপ রাজ্য সরকারের, নিয়োগের বিজ্ঞপ্তি জারি

বাংলায় উচ্চ প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে চাকরিপ্রার্থীদের মধ্যে থেকে একাধিক অভিযোগের চাপ গিয়ে পড়েছিল শাসকদের গদিতেও। অবশেষে মেধাতালিকায় নাম থাকা সত্ত্বেও ইন্টারভিউতে ডাক না পাওয়া ১,১০০ জন চাকরিপ্রার্থীর নিয়োগ সংক্রান্ত নোটিস জারি করল এসএসসি।

Sahely Sen | / Updated: Aug 06 2022, 09:51 AM IST

দীর্ঘ প্রতীক্ষার পর উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে শেষ পর্যন্ত জটিলতা কাটাতে চাইছে এসএসসি। শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) নতুন বিজ্ঞপ্তির পর তেমনই মনে করছেন চাকরিপ্রার্থীরা। ইন্টারভিউয়ে ডাক না পাওয়া ১ হাজার ১০০ জন প্রার্থীকে নিজেদের নথি আপলোড করতে বলা হয়েছে স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) অফিসিয়াল ওয়েবসাইট www.westbengalssc.com-এ।

মেধাতালিকায় নাম থাকা সত্ত্বেও ইন্টারভিউতে ডাক না পাওয়া এই ১,১০০ জন চাকরিপ্রার্থীর নিয়োগ সংক্রান্ত নোটিস জারি করেছে এসএসসি। শুক্রবার কমিশনের তরফ থেকে এই নোটিসে জানানো হয়েছে, কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে ১,১০০ জন চাকরিপ্রার্থীকে নথি আপলোডের সুযোগ দেওয়া হচ্ছে। অর্থাৎ প্রথম SLST, ২০১৬ শারীরশিক্ষা ও কর্মশিক্ষা ব্যতীত অন্যান্য বিষয়ে উচ্চ প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগের জন্য ১,১০০ জন প্রার্থীকে নথি আপলোড করতে হবে। এই প্রক্রিয়া শুরু হচ্ছে আজ থেকে এবং চলবে আগামী ১৩ অগস্ট, ২০২২ পর্যন্ত। 

প্রসঙ্গত উল্লেখ্য, বাংলায় উচ্চ প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে চাকরিপ্রার্থীদের মধ্যে থেকে একাধিক অভিযোগের চাপ গিয়ে পড়েছিল শাসকদের গদিতেও। সেই সমস্ত অভিযোগের ভিত্তিতে বেশ কয়েক বছর ধরে আইনি জটে আটকে ছিল নিয়োগ প্রক্রিয়া। ২০২১ সালের জুলাই মাসে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ওপর থেকে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ তুলে দিয়েছে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। কলকাতা হাইকোর্টের নির্দেশ ছিল, তালিকা প্রকাশের বিষয়ে প্রার্থীদের কোনও অভিযোগ থাকলে সেই বিষয়ে ব্যবস্থা নেবে কমিশন। কারও অভিযোগ থাকলে তালিকা প্রকাশের ২ সপ্তাহের মধ্যে তা কমিশনের কাছে বিস্তারিত জানাতে হবে। সেই অভিযোগ খতিয়ে দেখবেন সচিব পর্যায়ের আধিকারিক। অভিযোগ গ্হীত হওয়ার ১০ সপ্তাহের মধ্যে সেটার নিষ্পত্তি করতে হবে। সেই নির্দেশ মেনে কমিশনের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। দুর্গাপুজোর মধ্যেই নিয়োগের আশ্বাসও দেওয়া হয়েছিল। কিন্তু বাস্তবে তা রূপায়িত হয়নি। বিভিন্ন আইনি জটে জড়িয়ে থেমেই ছিল এসএসসি-তে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া।


আরও পড়ুন-
উপেন্দ্র নাথ বিশ্বাসের দ্বারস্থ, ২০১৭ সালে টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীরা
২০১৭ প্রাথমিক টেট উত্তীর্ণদের বিক্ষোভ,পুলিশ আটক করে বিক্ষোভকারীদের
SSC দুর্নীতি'র প্রতিবাদে ভবানিপুর থানায় কংগ্রেসের ডেপুটেশন ও বিক্ষোভ

Share this article
click me!