নিম্নচাপের জেরে ভাসবে দুই বঙ্গের একাধিক জেলা, সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা মৎস্যজীবীদের

বৃষ্টির আকাল ঘুচিয়ে ভিজবে দুই বঙ্গের একাধিক জেলা। পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। কোন কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা? কী জানাচ্ছে আবহাওয়া দফতর? পড়ুন বিস্তারিত.... 
 

Ishanee Dhar | Published : Aug 5, 2022 4:34 PM IST

বৃষ্টির আকাল ঘুচিয়ে ভিজবে দুই বঙ্গের একাধিক জেলা। পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। মরশুমের শুরু থেকেই বৃষ্টির চরম ঘাটতি দেখা দিয়েছিল বাংলায়। অবশেষে সুখবর শোনাল আবহাওয়া দফতর। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় এবং উত্তর বঙ্গের বেশ কিছু জেলায় আগামী ৯ থেকে ১১ তারিখ পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে।  

আগামী ৭ তারিখ উত্তর-পশ্চিম বঙ্গপসাগর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার ফলে দুই বঙ্গে ভারী বৃষ্টি হতে পারে। যত সময় পেরোবে ধীরে ধীরে শক্তি বাড়তে থাকবে এই মিম্নচাপের। যার ফলে ৯ তারিখ থেকে ১১ তারিখ দক্ষিণ বঙ্গে বৃষ্টির পরিমাণ আরও বড়বে। বিশেষ করে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। ১০ তারিখ বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে কলকাতা সহ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি এই জেলাগুলিতে। অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। প্রথম ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টি হতে পারে। অন্যন্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।  

আরও পড়ুন শক্তি হারাচ্ছে সাইক্লোন অশনি? বড় খবর দিল আবহাওয়া দফতর

এই বছর মরশুমের শুরু থেকেই বৃষ্টি প্রায় হয়নি বললেই চলে। দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের ঘাটতি ৪৭ শতাংশ, যা গত কয়েক বছরের মধ্যে রেকর্ড কম বৃষ্টিপাত। অপরদিকে মরশুমের শুরু থেকেই ভাসছে উত্তরবঙ্গ। সময়ের আগে মৌসুমী বায়ু প্রবেশ করাই এই অতি বৃষ্টির কারণ। একদিকে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হয়েছে  উত্তরবঙ্গে অপদিকে রেকর্ড বৃষ্টির ঘাটতি দক্ষিণবঙ্গে। আবহাওয়ার এই খামখেয়ালি দেখে রীতিমত উদ্বিগ্ন বিশেষজ্ঞ মহল। 

আরও পড়ুনভয়ঙ্কর হতে পারে ঘূর্ণিঝড় অশনি-র তাণ্ডব, মাত্র ৬ ঘণ্টাতেই সরে গেছে ১৬ কিলোমিটার

নিম্নচাপের জেরে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ৭ তারিখ বঙ্গপসাগরের উপর নিম্নচাপ তৈরি হবে তাই ৮ তারিখ থেকে ১১ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ মৎজীবীদের। সমুদ্রের উপর হাওয়ার গতিবেগ বাড়তে পারে তাই অবিলম্বেই মৎস্যজীবীদের ফিরে আসতে অনুরোধ করা হচ্ছে।  

আরও পড়ুনআরও বৃষ্টি বাড়বে, মৌসুমী অক্ষরেখার প্রভাবে দক্ষিণবঙ্গে কি প্রবল বৃষ্টি হবে? জানাল হাওয়া অফিস

Share this article
click me!