আগামী মাস থেকেই ফের চালু হচ্ছে দুয়ারে সরকার, কী কী নয়া পরিষেবা পাবে রাজ্যবাসী?

উত্তরবঙ্গে বিজয়া সম্মেনলীর মঞ্চে দাঁড়িয়ে দুয়ারে সরকারের কথা ঘোষণা করেছিলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার জানানো হল সেই প্রকল্প শুরুর দিনক্ষণও। 

Web Desk - ANB | Published : Oct 28, 2022 4:42 PM IST

উৎসবের মরশুম শেষ হতেই রাজ্যজুড়ে ফের একবার শুরু হতে চলেছে দুয়ারে সরকার। আগামী মাস থেকেই ফের এই প্রকল্পের সুবিধা পাবে রাজ্যবাসী। এবার থাকছে আরও একগুচ্ছ নতুন চমক। এবারের দুয়ারে সরকার প্রকল্পের আওতায় মিলবে অতিরিক্ত আরও দুটি পরিষেবা। এর আগে উত্তরবঙ্গে বিজয়া সম্মেনলীর মঞ্চে দাঁড়িয়ে দুয়ারে সরকারের কথা ঘোষণা করেছিলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার জানানো হল সেই প্রকল্প শুরুর দিনক্ষণও। 

ভাইফোঁটার পরের দিনই রাজ্যবাসীকে সুখবর দিল সরকার। ১ নভেম্বর থেকেই চালু হচ্ছে দুয়ারে সরকার প্রকল্প। এবারের দুয়ারে সরকার প্রকল্পের রাজ্যবাসী পাবে অতিরিক্ত পরিষেবাও। 

কী কী অতিরিক্ত সুবিধা পাবে রাজ্যবাসী? 

১ নভেম্বর থেকে রাজ্যে নতুন করে চালু হচ্ছে দুয়ারে সরকার। এই প্রকল্পের আওতায় রাজ্যবাসী অতিরিক্ত দুটি পরিষেবা উপভোগ করতে পারবে। এর মধ্যে থাকছে, 

প্রসঙ্গত, এর আগেই উত্তবঙ্গে বিজয়া সম্মেলনীর মঞ্চ থেকে দুয়ারে সরকার প্রকল্প আরও একবার চালু করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি উল্লেখ করেছিলেন উত্তরবঙ্গের একাধিক উন্নয়ন মূলক প্রকল্পের কথা। উত্তরবঙ্গকে নিজের পায়ে দাঁড় করাতে একের পর পর পরিকল্পনার কথাও জানালেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি ১ নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত ফের একবার দুয়ারে সরকার শুরু করার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী বলেন, "কোনও ভাগাভাগী, কোনও প্ররোচনায় পা দেবেন না। আমরা একসঙ্গে আছি বলেই শান্তি বিরাজ করছে। বঙ্গভঙ্গ নয় বঙ্গ চায় সঙ্গ।" 

এর আগে মঙ্গলবারই মাল আদর্শ বিদ্যাভবনে মাল নদীতে হরপাবানে উদ্ধারকার্যে যুক্ত যুবকদের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী। এইদিনই সাহসিকতার জন্য মুখ্যমন্ত্রীর হাত থেকে পুরস্কার স্বরূপ ১ লাখ টাকার চেক ও সরকারি শংসাপত্র গ্রহণ করেন মাল নদীতে হরপা বানের সময় উদ্ধারকার্যে সামিল মহম্মদ মানিক। পাশাপাশি প্রত্যেককে যোগ্যতা অনুযায়ী  গ্রুপ-সি অথবা কনস্টেবলের চাকরির প্রস্তাবও দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

এই দিন দশমীর দিন মাল নদীর ভয়াবহ বানের হাত থেকে দুর্গতদের প্রাণ বাঁচিয়েছিলেন যারা তাঁদের সঙ্গে দেখা করে কথা বলেন মুখ্যমন্ত্রী। তিনি জিজ্ঞেস করেন, "সরকারের কাছ থেকে তোমরা কি কিছু আশা করছ?" প্রশ্নের উত্তরে কাজ একটা কাজের সংস্থান চান তাঁদের মধ্যে অনেকেই। এরপরই যোগ্যতা অনুযায়ী প্রত্যেককে চাকরি দেওয়ার আশ্বাস দেন মুখ্যমন্ত্রী। 
 

আরও পড়ুন-
অমিত শাহের বৈঠকে মমতা, মোদীর বৈঠকেও মমতা, তৃণমূল সুপ্রিমোর অবস্থান নিয়ে কী বলছে বাম-কংগ্রেস?
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি আরও ভয়াবহ! ৮ নভেম্বর মস্কোয় পা রাখতে চলেছেন ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর
টুইটারের মালিকানা গেল ইলন মাস্কের হাতে, সঙ্গে সঙ্গে ছাঁটাই হয়ে গেলেন পরাগ আগরওয়াল সহ বহু উচ্চপদস্থরা

Share this article
click me!