World Bank: রাজ্যের জন্য সুখবর, বাংলাকে ১ হাজার কোটি টাকা ঋণ বিশ্ব ব্যাঙ্কের

২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ের পরই রাজ্যবাসীর জন্য একাধিক প্রকল্পের ঘোষণা করেছিলেন মমতা। বিশেষ করে মহিলাদের ক্ষমতায়নের জন্য একগুচ্ছ পদক্ষেপ করেছেন তিনি। লক্ষীর ভাণ্ডার চালু করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Jan 22, 2022 1:56 PM IST / Updated: Jan 22 2022, 07:45 PM IST

আর্থিক টানাটানির মধ্যে সরকারের বিভিন্ন সামাজিক প্রকল্প কীভাবে চলবে তা নিয়ে চিন্তায় ছিল প্রশাসন। আর সেই সময়ই রাজ্য সরকারের (State Govt) দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল বিশ্ব ব্যাঙ্ক (World Bank)। বড় আর্থিক সাহায্য় পেল রাজ্য সরকার। বাংলার জন্য প্রায় ১ হাজার কোটি টাকা (Rupees 1 Crore) অনুমোদন দিয়েছে বিশ্ব ব্যাঙ্ক। মূলত সামাজিক সুরক্ষা (Social Protection) সংক্রান্ত বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের জন্যই রাজ্য সরকারকে এই ঋণ দেওয়া হচ্ছে বলে এক বিবৃতি দিয়ে বিশ্ব ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে। 

প্রসঙ্গত, রাজ্যে জয় বাংলার অধীনে প্রায় ৪০০-‌র বেশি প্রকল্প চলছে। যার মাধ্যমে শিশু, নারী, তপশিলি জাতি-‌উপজাতিদের উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। ‘‌দুয়ারে সরকার’‌ (Duare Sarkar) কর্মসূচির মাধ্যমে সরকারি পরিষেবা ঘরে ঘরে পৌঁছে দিয়েছে রাজ্য। আর তার ফলে বহু মানুষ উপকৃত হয়েছেন। রাজ্যের এই প্রকল্পগুলির প্রশংসা করে ঋণ দেওয়ার কথা জানিয়েছে বিশ্ব ব্যাঙ্ক। কন্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার (Laxmir Bhandar), বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী প্রভৃতি প্রকল্পে রাজ্যের বিভিন্ন স্তরের মানুষ উপকৃত হয়েছেন। তবে এই সব প্রকল্পগুলি চালানোর জন্য টাকা কোথা থেকে আসবে তা নিয়ে একটা চিন্তায় ছিলেন আধিকারিকরা। আর এই পরিস্থিতির মধ্যে বিশ্ব ব্যাঙ্কের এই অনুমোদনের ফলে সেই চিন্তা অনেকটাই কমবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহলের একাংশ।

আরও পড়ুন- ট্যাবলো বিতর্কের মাঝেই উদ্যোগ রাজ্যের, নেতাজির স্মরণে কলকাতার রাস্তায় বিশেষ ট্রাম 'বলাকা'

২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ের পরই রাজ্যবাসীর জন্য একাধিক প্রকল্পের ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিশেষ করে মহিলাদের ক্ষমতায়নের জন্য একগুচ্ছ পদক্ষেপ করেছেন তিনি। লক্ষীর ভাণ্ডার চালু করা হয়েছে। তার আওতায় প্রতি মাসে ৫০০ টাকা করে দেওয়া হচ্ছে মহিলাদের। আর তফসিলি জাতি ও উপজাতির মহিলারা এই প্রকল্পের আওতায় প্রতি মাসে ১০০০ টাকা করে পাচ্ছেন। তার পাশাপাশি কন্যাশ্রী-সহ আরও অনেকগুলি প্রকল্পই রয়েছে। এই ভাতাগুলির জন্য প্রয়োজন বিশাল অঙ্কের টাকা। আর সেই চিন্তা দূর করতেই এগিয়ে এসেছে বিশ্ব ব্যাঙ্ক। রাজ্যের সামাজিক সুরক্ষামূলক প্রকল্পগুলির গুরুত্ব বিবেচনা করে ১ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে তারা। গত বছর অগাস্ট মাসে বিশ্ব ব্যাঙ্কের কাছে ঋণের জন্যে রাজ্যের তরফে আবেদন করা হয়েছিল। ১৯ জানুয়ারি বিশ্ব ব্যাঙ্কের তরফে সেই ঋণে অনুমোদন দেওয়া হয়েছে। 

আরও পড়ুন- ধোঁয়ায় ঢাকল এলাকা, ডোমজুড়ে ভস্মীভূত থার্মোকল কারখানা

এ প্রসঙ্গে তৃণমূলের (TMC) একাংশের মতে, দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষের আরও কাছাকাছি পৌঁছে গিয়েছে সরকার। লক্ষ্মীর ভাণ্ডার, সবুজ সাথী, রূপশ্রী, কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে সরকার। আর এবার তারই স্বীকৃতি দিল বিশ্ব ব্যাঙ্ক। এর মাধ্যমে সরকারের বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্প আরও গতিশীল হবে। 

আরও পড়ুন- আগামীকাল ফের গোয়া সফরে অভিষেক, ৩ দিনের সফরে জোর দিচ্ছেন সংগঠনে

Share this article
click me!