কথায় আছে -মঙ্গলে উষা বুধে পা যথা ইচ্ছা তথা যা। মঙ্গলবার যাদের জন্ম, তারাও কিন্তু ঠিক তেমনই হয়ে থাকেন। সদা স্বতঃস্ফুর্ত ও মনে প্রাণে তাদের সব সময় নতুন করার ইচ্ছে থাকে। মঙ্গলে জন্মানো ব্যক্তি ধার্মিক প্রকৃতির হয়ে থাকেন। এই দিনের জন্মানো জাতকদের উচিত বজরংবলীর পুজো করা। মঙ্গলের জাতকের অন্যের বিপদে সাহায্য করতে এগিয়ে আসার একটা প্রবণতা থাকে। কিন্তু এদের স্বল্প ধৈর্য্য তাদের জীবনের শত্রু হয়ে দাঁড়ায়। একটুতেই উত্তেজিত হয়ে ভুল সিদ্ধান্ত গ্রহন করে ফেলে অনেক সময়। 

স্বাস্থ্যের দিক থেকে মঙ্গলের জাতকদের ভাগ্য ভালো। রোগ-ব্যাধির তেমন প্রকোপ এদের জীবনে থাকে না। তবে নির্দিষ্ট বয়সে ফাঁড়া বা বড়ো বিপদে পড়ার একটা সম্ভাবনা থাকে। তবে সেই বিপদ থেকে বজরংবলীর আশির্বাদ তাদের রক্ষাও করে থাকে। তবে অতিরিক্ত অসাবধানতা তাদের প্রাণের জন্যও হুমকি তৈরি করতে পারে। মঙ্গলের জাতক-জাতিকা খুব ধার্মিক ও দেবতুল্য হয়ে থাকে। ফলে এদের ব্যবহার সাধারণত সদয় প্রকৃতির হয়ে থাকে। তবে মঙ্গলের জাতক-জাতিকা প্রতিশোধ প্রবণ হয়। যা তাদের চরিত্রের একটি দোষ।

পাশাপাশি মেজাজ হারানো বা অল্পেতেই উত্তেজিত হওয়া আবার একটুতেই শান্ত হয়ে যাওয়া মঙ্গলের জাতক জাতিকার সহজাত প্রকৃতি। মঙ্গলবার যাদের জন্ম তাঁদের মঙ্গলবারেই জন্মানো  কোনও জাতক বা জাতিকার সঙ্গে বিবাহ করা উচিত হয়। এর ফলে সংসারে অশান্তি নেমে আসতে পারে। এই দিনে যাঁদের জন্ম তাঁরা লাল ও মেরুন পোশাক পড়লে তাদের সব কাজ সফল হতে পারে। বিদেশ যাত্রার শুভদিন হলো শুক্র ও মঙ্গলবার। তবে মঙ্গলবারের জাতকদের কখনই শনিবার বিদেশ যাত্রা উচিত নয়। বলা হয় এতে নাকি প্রাণনাশের সম্ভবনা পর্যন্ত থাকে।