কোন ব্যক্তির নির্দিষ্ট বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের পরবর্তী জীবনে জীবিকা নির্বাহের জন্য চাকুরী বা অন্য কোনও বৃত্তি বিশেষ হল পেশা। এর মাধ্যমে তিনি অর্থ উপার্জন করেন বা জীবিকা নির্বাহ করেন। সাধারণ জনগণ প্রায়শই তাদের কর্মকাণ্ডের ফলে অনেক ধরনের শিক্ষালাভ করতে পারেন। আর জ্যোতিষশাস্ত্র মতে, জাতক বা জাতিকার রাশি তাঁর ব্যক্তিত্ব সম্পর্কে জানতে সাহায্য করে। একইভাবে কোনও ব্যক্তির আচরণ এবং তাঁর চরিত্রের বৈশিষ্ট্য নির্ভর করে সেই ব্যক্তির জন্ম সময়, কাল বা জন্ম মাসের উপর। একজন মানুষ সম্পর্কে অনেক কিছুই বলে দেওয়া সম্ভব তার রাশির বিষয়ে জ্ঞান থাকলে। ঠিক এই ভাবেই জ্যোতিষশাস্ত্র মতে, আপনি কোন পেশার জন্য উপযুক্ত তা জানা যায় রাশিফল থেকে। 

আরও পড়ুন- কোন বিষয়ে ফোবিয়া বা ভয় রয়েছে কোন রাশির, জেনে নিন

জ্যোতিষশাস্ত্রের একটি বিভাগ দেশ, রাজ্য, শহর, গ্রাম ইত্যাদির এবং প্রাকৃতিক ঘটনাবলীর যেমন বৃষ্টি, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, ভূমিকম্প, ঝড়, ঝঞ্ঝা, মহামারী বা প্লাবণের ভবিষ্যদ্বাণী করতেও ব্যবহৃত হয়। তবে অনেকেই আছেন যারা এই শ্রাস্ত্রকে বিশ্বাস করেন না। তবে বিশ্বাস হোক বা না হোক রাশি অনুযায়ী দেখে নেওয়া যাক কোন রাশি কোন পেশার জন্য উপযুক্ত। পাশাপাশি আপনি সঠিক পেশায় আছেন কী না তা দেখে নিন

মেষ— এই রাশির জাতক-জাতিকার খুব সাহসী হয়। এই রাশির জন্য প্রশাসনিক বিভাগ উপযুক্ত।

আরও পড়ুন- অগ্রহায়ণ মাস কেমন প্রভাব ফেলবে বৃষ রাশির উপর

বৃষ— এই রাশির জাতক-জাতিকার খুব হিসেবি হয়। এই রাশির শিক্ষা ও জীবিকা দুই অ্যাকাউন্টস বিভাগেই হওয়া উচিৎ।
 
মিথুন— এই রাশির জন্য উপযুক্ত বিভাগ হল  টেকনিক্যাল  বা অপারেটিং বিভাগ। এই বিভাগীয় যে কোনও বিষয়ে উন্নতির সম্ভাবনা রয়েছে এই রাশিগুলির।

কর্কট— এই রাশির জাতক-জাতিকাদের সমাজসেবা মূলক যে কোনও কাজেই সাফল্য বা জনপ্রিয় হওয়ার সম্ভাবনা থাকে।

সিংহ— এই রাশির জাতক-জাতিকারা সৃজনশীল। যে কোনও ক্রিয়েটিভ বিভাগই এই রাশির জন্য উপযুক্ত। নিজের সৃজনশীলতা কাজে লাগাতে পারলে জীবনে উন্নতি হবে দ্রুত।

কন্যা— এই রাশির উপযুক্ত পেশা হল সাহিত্যিক বা সাংবাদিক। এদের মধ্যে লেখকের গুণ রয়েছে। তবে এই রাশি শিক্ষকতা জীবনে পেশা হিসেবে বেছে নিতে পারেন।
 
তুলা— এই রাশির জাতক-জাতিকারা শিল্পী। তাই আর্টিস্টিক যে কোনও বিভাগেই এরা সফলতা লাভ করতে পারবেন। তবে নৃত্যশিল্পী হিসেবে এরা বেশি উন্নতি করতে পারবেন।

বৃশ্চিক— এই রাশির উপযুক্ত বিষয় হল গবেষণা। বিশেষ করে বিজ্ঞান হল এদের কাজের জায়গা। এই বিভাগ এই রাশির জন্য উপযুক্ত।
 
ধনু— এই রাশি বিভিন্ন বিষয়ে পারদর্শী। তাই এই রাশির জাতক-জাতিকারা একাধিক বিভাগেই নিজেদের কর্মদক্ষতায় উন্নতি করে থাকেন।

মকর— এই রাশির উপযুক্ত বিভাগ হল ব্যাঙ্ক। ব্যঙ্কের যে কোনও বিভাগে কাজ এই রাশির জন্য উপযুক্ত।

কুম্ভ— ফ্যাশন ডিজাইনার হিসেবে আপনি সাফল্য পেতে পারেন। পাশাপাশি গান-বাজনা পেশা হিসেবে বাছলেও সাফল্য পেতে পারেন।

মীন— এরা অত্যন্ত আবেগপ্রবণ। তাই পশু চিকিৎসা বা পশু-পাখি যে কোনও শাখায় কাজ করতে পারেন। পাশাপাশি চিকিৎসক, থেরাপিস্ট, মানব অধিকার সংক্রান্ত কাজ ও মনোবিদ হিসেবেও জীবনে সাফল্য অর্জন করতে পারবেন।