জ্যোতিষশাস্ত্র মতে, বৃহস্পতি গ্রহের কৃপা আমাদের সকলের উপরেই বর্তমান। এই গ্রহ যে স্থানে দৃষ্টি দেয় সেই ভাবে শুভ ফল বৃদ্ধি করে। নব গ্রহের মধ্যে সব চেয়ে বড় দেবগুরু বৃহস্পতি। রাশিচক্রে বৃহস্পতি প্রদক্ষিণ করতে সময় নেয় ১২ বছর। রাশিচক্রে যদি এই গ্রহ শুভ অবস্থানে থাকে তবে সেই জাতক-জাতিকা নীতিপরায়ণ, জ্ঞানী, ধার্মিক ও ধনবান হন। বৃহস্পতির প্রভাব অধিকাংশই শুভ হয়। নতুন বছরে অর্থাৎ ২০২০ সালে বৃহস্পতি যদি লগ্নভাবে বসে তাহলে জন্ম কুণ্ডলী তে সমস্ত দোষ দূর করে দিতে পারে। তবে দেখে নেওয়া লগ্নের দ্বাদশ ঘরে বৃহস্পতি কী ফল দেবে-

আরও পড়ুন- এই সব গাছ উপড়ে ফেললে হতে পারে মহাদোষ, নিয়ম মেনে কাটিয়ে ফেলুন

জাতক জাতিকার লগ্নে বৃহস্পতি থাকলে তিনি সবদিক থেকে সুখী হন। লগ্নের দ্বিতীয় ঘরে বৃহস্পতি থাকলে জাতক সুন্দরী নারীর স্বামী হন। অর্থবান এবং দাম্ভিক হন কিন্তু সবার প্রিয় হন। লগ্নের তৃতীয়ে বৃহস্পতি থাকলে ভাইরা অর্থবান হয়। জাতক ভাইদের সাহায্য পায় এবং ভালো কাজে লিপ্ত থাকে ও সাহায্যও করে।  লগ্নের চতুর্থ ঘরে বৃহস্পতি থাকলে সবার থেকে আদর ও সম্মান লাভ করে থাকে। নিজস্ব গাড়িতেই যাতায়াত করেন।  লগ্নের পঞ্চম ঘরে বৃহস্পতি থাকলে সেই ব্যক্তি বিদ্বান, বিজ্ঞ, চিন্তাশীল, সর্বজনপ্রিয় ও সুখী হন। লগ্নের ষষ্ঠ ভাবে বৃহস্পতি থাকলে সেই জাতক বা জাতিকা অসুস্থতায় ভোগে ও শত্রুদের জয় করে। 

আরও পড়ুন- দশকের শেষ দিন কেমন প্রভাব ফেলবে আপনার উপর, দেখে নিন

লগ্নের সপ্তম ভাবে বৃহস্পতি থাকলে তিনি রাজতুল্য সুখ পাবেন। স্ত্রীর সঙ্গে সুখে দিন কাটান। লগ্নের অষ্টম ভাবে বৃহস্পতি থাকলে সেই জাতক বা জাতিকা তীর্থবাসী হন। মানসিক অশান্তির ফলে সংসার ত্যাগ করে যোগ সাধনা করেন। লগ্নের নবম ঘরে বৃহস্পতি থাকলে সেই ব্যক্তি ভাগ্যবান, অর্থবান, ধার্মিক, পবিত্র, সৎ, মিতব্যয়ী হন। লগ্নের দশম ঘরে বৃহস্পতি থাকলে সেই ব্যক্তি নানা ভাবে ঐশ্বর্যবান হন, পণ্ডিতদের হন এবং চারিত্রিক দিন উন্নত হয়। লগ্নের একাদশ ভাবে বৃহস্পতি থাকলে রাজসম্মান, কীর্তিমান, ধনী এবং ধার্মিক হয়। লগ্নের দ্বাদশ ভাবে বৃহস্পতি থাকলে হৃদরোগী, কৃপণ, প্রকৃতির হয়ে থাকে।