তামিল হিন্দুদের অত্যন্ত পবিত্র উৎসবের মধ্যে একটি হল মাসিক কার্তিগাই। তামিল ক্যালেন্ডার অনুযায়ী, প্রতি মাসে কার্তিগাই দীপম (কার্তিকাই ভিলাক্কিড়ু) পালন করা হয়। অত্যন্ত পবিত্র এবং গোপন স্থানে আরাধনা চলে ভগবান শিব এবং ভগবান মুরুগানের। এই মাসিক কার্তিগাই হল তামিল হিন্দুদের কাছে এক আলোর উৎসব যার মধ্যে দিয়ে শিবের পূজা সম্পন্ন হয়। 

বলা হয়, কার্তিগাই বা কৃত্তিকা নক্ষত্র থেকে মাসিক কার্তিগাই দীপম-এর নামটি এসেছে। বৈজ্ঞানিক ব্যাখ্যায় বলা যায়, পূর্ণিমাতে যখন চাঁদ এবং কার্তিগাই-এর মধ্যে একটা সংযোগ স্থাপিত হয় এবং তা ৬টি নক্ষত্র দেখতে পেন্ডেন্ট-এর মতো হয় তখন এই উৎসবের সূচণা হয়। 

তামিল ক্যালেন্ডার অনুযায়ী প্রতি মাসে এই দিনটি আসে। ২০১৯-এ কোন কোন দিন এরকম ঘটেছে বা ঘটবে রইল সেইসব দিনের উল্লেখ- 
১৭ জানুয়ারি, ১৩ ফেব্রুয়ারি, ১২ মার্চ, ৮ এপ্রিল, ৬ মে, ২ জুন, ২৯ জুন, ২৭ জুলাই, ২৩ অগস্ট, ১৯ সেপ্টেম্বর, ১৭ অক্টোবর, ১৩ নভেম্বর, ১০ ডিসেম্বর। 

আজকের এই বিশেষ দিনে স্বামীর মঙ্গল কামনায় পালন করা হয় এই ব্রত

এই উৎসবের সময় পূণ্যার্থী বা ভক্তরা তাদের বাড়ি থেকে রাস্তা মাটির প্রদীপের আলোয় সাজিয়ে তোলে। তামিলনাড়ুর এবং কেরালার হিন্দু পরিবারগুলি এই পবিত্র দিনে নিজেদের বাড়িকে আলোয় আলোকিত করে রাখে। তিরঅন্নামালাইয়ে এই কার্তিগাই দীপম সাড়ম্বরে পালন করা হয়। শিবের পুত্র ভগবান কার্তিকের জন্মদিবস পালনও এই উৎসবের অন্যতম অঙ্গ। 

কথিত আছে, ভগবান ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ্বর- তিন দেবতার মধ্যে কে সবথেকে বেশি শক্তিশালী সেই বিষয়ে আলোচনা চলাকালীন, মহাদেব নিজেকে আলোকশিখায় পরিণত করে নিজের ক্ষমতা প্রদর্শন করেন।