যে কোনও মাঙ্গলিক কাজ মানেই সামাজিক বন্ধন। এর ফলে সমাজে পারস্পরিক সম্পর্ক সুদৃঢ় হয়। সনাতন হিন্দু ধর্মে গৃহস্থের সমৃদ্ধির জন্য বহু  রীতিনীতির উল্লেখ রয়েছে। বাস্তু শাস্ত্র অনুযায়ী কয়েকটি এমন জিনিস রয়েছে যা, কোনও শুভ কাজে ব্যবহার করা একেবারেই উচিত নয়। রইল এমন কিছু জিনিসের তালিকা যা ভুলেও কোনও শুভ কাজের সামনে রাখবেন না।

আরও পড়ুন- বাড়িতে এগুলি থাকলেই দূর হবে নেগেটিভ শক্তি, ফিরবে সৌভাগ্য

আরও পড়ুন- এই মাস কেমন প্রভাব ফেলবে সিংহ রাশির উপর, দেখে নিন

কালো রং এর পোশাক- যে কোনও শুভ কাজে বা কোনও মাঙ্গলিক কাজে কালো রং এর পোশাক-কে অশুভ বলে মনে করা হয়। বিশেষ করে নতুন বিবাহিতদের জন্য। তাই বাড়ির কোনও শুভ কাজে এই রং-এর পোশাক এড়িয়ে চলাই উচিৎ।

পুরনো জামা কাপড় বা জিনিসপত্র- পছন্দের হলেও পুরনো কোনও জামা-কাপড় বা জিনিসপত্র শুভ কাজে একেবারেই ব্যবহার করা উচিত নয়। পুরনো কোনও জিনিস যদি ব্যবহার করতেই হয় তবে তা কাজের স্থান থেকে দূরে গিয়েই ব্যবহার করা ভাল। 

আরও পড়ুন- এই মাসে চাকরির প্রাপ্তিযোগ রয়েছে এই রাশিগুলির, দেখে নিন সেই তালিকা

সূঁচ-সুতো- মনে করা হয় কোনও শুভ কাজে বা মাঙ্গলিক কাজে সূচ-সুতো না রাখাই ভালো। কারণ বাস্তু মতে, সূঁচ-সুতো অশুভ শক্তি বয়ে আনে বলেও মনে করা হয়। তাই শুভ কাজে অশুভ ইঙ্গিতবাহী কোনও জিনিস না দেওয়াই ভাল।

কাঁচি– নিত্য ব্যবহারে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বস্তু কাঁচি। তবে কোনও মাঙ্গলিক কাজের বা পুজোর সময় সামনে এই জিনিস না রাখাই ভালো বলে মনে করেন বাস্তু বিশেষজ্ঞরা।