বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ ৫ জুলাই ২০২০ রবিবারে হবে। এই গ্রহণের সময়েও দেশটি করোনার বিপর্যয়ের মুখোমুখি হচ্ছে, অন্যদিকে বছরের গুরু পূর্ণিমার পবিত্র তিথিতে হতে চলেছে এই গ্রহণটি।  বিজ্ঞানীদের পাশাপাশি জ্যোতিষীরাও এই চন্দ্রগ্রহণকে একটি গুরুত্বপূর্ণ যোগ হিসাবে দেখছেন। নবীগণের গুরুত্ব অনুযায়ী জেনে নিন বছরের তৃতীয় চন্দ্রগ্রহণের গুরুত্ব।

চন্দ্রগ্রহণের সময়কাল-

চন্দ্রগ্রহণের এই আশ্চর্য জ্যোতির্বিজ্ঞানের ঘটনাটি আমেরিকা, দক্ষিণ-পশ্চিম ইউরোপ এবং আফ্রিকার কিছু অংশে দেখা যায়। চন্দ্রগ্রহণের এই আশ্চর্যজনক দৃশ্যটি রবিবার, ৫ জুলাই ৮ টা বেজে ৩৮ মিনিট থেকে ১১টা বেজে ২১ মিনিট অবধি থাকবে।  ২০২০ সালের তৃতীয় চন্দ্রগ্রহণটি হতে চলেছে উপচ্ছাা চন্দ্রগ্রহণ। এই গ্রহণের সময়, চাঁদটি প্রদক্ষিণ করার সময় পৃথিবীর ছায়ার অঞ্চলে আসে। যার কারণে চাঁদে পড়া সূর্যের আলো কিছুটা কেটে গেছে বলে মনে হয়। 

হিন্দু বর্ষপঞ্জী অনুসারে ধনু রাশিতে পূর্বশাদ নক্ষত্রের সময় শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে এই উত্কৃষ্ট চন্দ্রগ্রহণ দেখা দেবে। সুতরাং, এই গ্রহণের সময় ধনু রাশির মানুষের জীবনে অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে পারে। প্রভাব পড়বে বাকি রাশিগুলিতেও। গুরু পূর্ণিমার দিন এই গ্রহণ দেশ তথা ১২টি রাশির উপরেই প্রভাব বিস্তার করবে বলে মনে করা হচ্ছে।