অনেক সময় স্বপ্ন যেমন খারাপ ইঙ্গিত বা বার্তা বহন করে আবার এমন অনেক স্বপ্ন আছে যা সৌভাগ্যের বার্তাও বহন করে। তবে জ্যোতিষশাস্ত্র মতে আগাম খারাপ সময়ের ইঙ্গিত দেয় কয়েকটি স্বপ্ন। তবে জেনে নেওয়া যাক কোন কোন স্বপ্ন আগাম বার্তা দেয় যে আপনার খারাপ সময় আসতে চলেছে। সবাই কম বেশি স্বপ্ন দেখে থাকি। তবে জানেন কী স্বপ্নের দুনিয়ার সঙ্গে বাস্তবের দুনিয়ার মিল রয়েছে অনেক। এমনটাই মনে করছেন মনস্তত্ত্বের জনক, অস্ট্রিয়ান স্নায়ু চিকিৎসক সিগমুন্ড ফ্রয়েড। আসলে স্বপ্ন নিয়ে যারা গবেষণা করেন, তাদের মতে স্বপ্ন নানাভাবে আমাদের জীবনের দিশা দেখিয়ে থাকে। 


আরও পড়ুন- বাংলার নতুন বছর ১৪২৭ সাল কেমন কাটবে আপনার, দেখে নিন বার্ষিক রাশিফল


স্বপ্নের অর্থ সম্পর্কে ভিন্ন ভিন্ন লোক ভিন্ন ভিন্ন মতামত পোষণ করেছেন যা সময় এবং সংস্কৃতির মাধ্যমে স্থানান্তরিত হয়েছে। অনেকেই স্বপ্ন সম্পর্কে ফ্রয়েডীয় তত্ত্বকে সমর্থন করেন যে স্বপ্ন মূলত মানুষের গোপন আকাঙ্ক্ষা এবং আবেগগুলির বহিঃপ্রকাশ। স্বপ্ন হল ধারাবাহিক কতগুলো স্মৃতি ও আবেগের সমষ্টি যা ঘুমের সময় মানুষের মনের মধ্যে আসে। এগুলো কল্পনা হতে পারে, অবচেতন মনের কথা হতে পারে, বা অন্য কিছুও হতে পারে, শ্রেণীবিন্যাস করা সহজ নয়। মানুষ তো অনেক স্বপ্ন দেখে, তবে সবগুলো মনে রাখতে পারে না। 

আরও পড়ুন- প্রতি বৃহস্পতিবার মেনে চলুন এই নিয়মগুলি, কাটিয়ে উঠুন সমস্ত বাধা

স্বপ্নে সংবাদ মাধ্যমের দ্বারা কোনও আত্মীয়র খবর পাওয়া এর অর্থ হল, আত্মীয় বিয়োগের সম্ভাবনা থাকে। স্বপ্নে পেঁচা দেখতে পাওয়ার অর্থ সেই ব্যক্তির প্রবল মানসিক সমস্যার সম্মুখিণ হতে চলেছেন পাশাপাশি চাকরি হারানোর সম্ভবনাও থাকে। স্বপ্নে নিজের বাড়ির আসবাব ভেঙ্গে ফেলতে দেখা। এই স্বপ্ন দেখলে আপনি শীগ্রই কোনও বড় সমস্যায় পড়তে চলেছেন তার আগাম ইঙ্গিত বলে মনে করা হয়। স্বপ্নে প্রচুর সোনা দেখতে পাওয়ার অর্থ তা সম্পত্তি ক্ষতির ঈঙ্গিত। কোনও ব্যবসায়ী যদি স্বপ্নে কোনও কুয়োর মধ্যে পড়ে যাচ্ছেন, এমন স্বপ্ন দেখেন তবে তাঁর ব্যবসায় কোনও বড়সড় ক্ষতি হতে চলেছে বলে মনে করা হয়। স্বপ্নে যদি কোনও ব্যক্তি দেখেন তিনি ক্রমশ কোনও অন্ধকারের দিকে এগিয়ে চলেছেন, তবে সেই ব্যক্তি চরম আর্থিক সঙ্কটের মুখোমুখি হতে পারেন। যদি কেউ স্বপ্নে নিজেকে দেউলিয়া ঘোষনা করার স্বপ্ন দেখে থাকেন, তবে সেই ব্যক্তি ধনী হলেও প্রবল আর্থিক সমস্যার সম্মুখিন হতে পারেন। স্বপ্নে যদি কেউ কোনও পাখিকে কাঁদতে দেখেন, তবে সেই ব্যক্তি আর্থিক দিক থেকে পুরোপুরি ধ্বংস হয়ে যেতে পারেন।