মাঘ বাংলা মাসের দশম মাস। এই মাসের আরেক নাম মাঘা। মাঘ বাংলা সনের দশম মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের একাদশ মাস। বাংলা মাঘ এবং শকাব্দের "মাঘা" নামটি এসেছে মঘা নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে। খনার বচনে রয়েছে, "যদি বর্ষে মাঘের শেষ, ধন্যি রাজার পূণ্যি দেশ"। মাঘ মাসের পূর্ণিমাকে বলা হয় মাঘী পূর্ণিমা ‌‌‌। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা উদযাপন করা হয়। এই মাসে ব্রাহ্ম সমাজের মাঘোৎসব পালিত হয়। বহু কবিতায় মাঘ মাস একটি বিষয় হিসাবে উপস্থাপিত।

আরও পড়ুন- বাড়িতে বা অফিসে রাখুন বুদ্ধ মূর্তি, বাস্তুমতে জেনে নিন এর উপকার

মাস মাসের পূর্ণিমাও তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই মাসের পূর্ণিমা মাঘী পূর্ণিমা নামে পরিচিত। মাঘী পূর্ণিমা বৌদ্ধদের একটি ধর্মীয় উৎসব। এদিন বুদ্ধদেব তাঁর পরিনির্বাণের কথা ঘোষণা করেন। কথিত আছে যে, বুদ্ধের এরূপ সংকল্প গ্রহণের সঙ্গে সঙ্গে হঠাৎ ভীষণ ভূকম্পন শুরু হয়। ভিক্ষুক সংঘ এর কারণ জানতে চাইলে বুদ্ধ বলেন, তাঁর পরিনির্বাণের সঙ্কল্পের কারণেই এরূপ হয়েছে। অর্থাৎ তথাগতের জন্ম, মৃত্যু ও বুদ্ধত্ব লাভকালে জগৎ এমনিভাবে আলোড়িত হয়।

আরও পড়ুন- শনিবার সারাদিন কেমন কাটবে আপনার, দেখে নিন রাশিফল

পবিত্র এই পূর্ণিমার যোগ শুরু হচ্ছে বাংলার ২৪ মাঘ ১৪২৬, ইংরেজির ৮ ফেব্রুয়ারী শনিবার। সময় বেলা ৩ টে বেজে ১৩ মিনিট থেকে। এইদিন রয়েছে পূর্ণিার নিশিপালনের যোগ। পূর্ণিমা শেষ বাংলার ২৫ মাঘ ১৪২৬, ইংরেজির ৯ ফেব্রুয়ারী রবিবার। সময় বেলা ১ টা বেজে ৩১ মিনিটে। মনে করা হয় বিশেষ এই দিনে নিষ্টাভরে  মাঘী পূর্ণিমার ব্রত পালন করলে, সকল মনোঃষ্কামনা পূরণ হয়।