বছরের প্রথম চন্দ্রগ্রহণের ঠিক ১৪ দিনের মাথায় বছরের প্রথম সূর্যগ্রহণ। এদিন দেখা যাবে রিং অব ফায়ার। ১০ জুন বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে এই গ্রহণ। রিং অব ফায়ার, অর্থাৎ পূর্ণগ্রাস হওয়ার পর যে বলয়ের সৃষ্টি হয়, তা ঠিক কখন হয়! যখন পৃথিবী, চাঁদ ও সূর্য একটি সরল রেখায় চলে আসে ঠিক তখনই হয় গ্রহণ। আর সূর্যগ্রহণের ক্ষেত্রে বিষয়টি ঘটে যখন পৃথিবী ও সূর্যের মাঝে প্রবেশ করে চাঁদ। 

আরও পড়ুন- সম্পর্ক থেকে চাকরি, অর্থলাভ, কোন রাশির জাাতকের ভাগ্য় খুলতে চলেছে আজ 

চাঁদের প্রবেশের সঙ্গে সঙ্গে শুরু হয়ে যায় গ্রহণ, একটা সময় যখন একটি সরল রেখায় চলে আসে তখনই ঘটে পূর্ণগ্রাস। চাঁদের চারপাশ থেকে বেড়িয়ে আসে সূর্যের আলোর ছটা। ১০ জুন সেই ছবি আবারও ফুঁটে উঠবে আকাশে। কখন হবে এই সূর্যগ্রহণ- ভারতীয় সময় অনুযায়ী, দুপুর ১.৪২ মিনিটে শুরু হয়ে যাবে গ্রহণ। পূর্ণগ্রাস হবে ঠিক বিকেল ৮টে বেজে ১১ মিনিটে। সাড়ে ছটা নাগাদ এই গ্রহণ শেষ হবে। 

এই গ্রহণ দেখা যাবে, রাশিয়া, গ্রিনল্যান্ড, উত্তর কানাডা ও এশিয়া থেকে। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী এই গ্রহণ কী কী প্রভাব ফেলতে পারে বর্তমান পরিস্থিতির ওপর তা নিয়ে চলছে পর্যালোচনা। গতবছর নভেম্বর মাসে হয়েছিল সূর্যগ্রহণ, চলতি বছর আবারও হবে সূর্যগ্রহণ ডিসেম্বর মাসে। চলতি বছরে দুটি সূর্যগ্রহণ ও দুটি চন্দ্রগ্রহণ হবে। যার মধ্যে একটি চন্দ্রগ্রহণ হয়ে গিয়েছে ২৬ মে।