বাস্তুশাস্ত্রের নিয়মের সম্পর্ক কেবল ঘর নির্মাণের মধ্যে সীমাবদ্ধ নয়। যদি আমরা এই নিয়মগুলি অনুসরণ করি তবে আমরা জীবনের ঝামেলাগুলি থেকে মুক্তি পেতে পারি। স্বাস্থ্য জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই প্রত্যেকেই চায় তাঁর পরিবারের কেউ কোনও রোগে না ভুগে যাতে সুস্থ থাকে। তবে রোগ আক্রান্ত হওয়ার জন্যও বাস্তুর ত্রুটি মারাত্মক ভাবে কাজ করে। 

 বাস্তুশাস্ত্রে এই বিষয়ে কিছু বিধি বর্ণিত হয়েছে। বাস্তু শাস্ত্রের মতে আপনার বাড়িতে যদি কিছু জিনিস থাকে তবে আপনার পরিবারের সদস্যরা রোগের শিকার হতে পারেন। এই জিনিসগুলি তাত্ক্ষণিকভাবে বাড়ির বাইরে ফেলে দেওয়া উচিত। আমরা আপনাকে এই জিনিসগুলি সম্পর্কে জেনে রাখা উচিত। যেমন ভাঙা পাত্র বা বাসন রান্নাঘরে রাখা উচিত নয়। এগুলি ঘরে নেতিবাচক শক্তি ছড়িয়ে দেয় এবং পরিবারের স্বাস্থ্যের উপর ক্ষতিকারক প্রভাব ফেলে।

 বাড়ির মন্দিরে কোনও দেবতার খণ্ডিত প্রতিমা বা ছেঁড়া ছবি থাকা উচিত নয়। এটি বিশ্বাস করা হয় যে খণ্ডিত প্রতিমা থাকা পরিবারের সদস্যদের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। বাড়ির মন্দিরে যদি কোনও খণ্ডিত ছবি বা দেবদেবীদের মূর্তি থাকে তবে তা নিমজ্জিত করুন। পুরানো সংবাদপত্র বা ছেঁড়া বইগুলিও ঘরে রাখা উচিত নয়। এগুলি বাড়িতে নেতিবাচকতাও ছড়িয়ে দেয়। আবর্জনা কখনও ভাঙা উচিত নয়। এটি বিশ্বাস করা হয় যে ভাঙা অবস্থায় ডাস্টবিনের যে ঘরগুলি ঘটে সেগুলি রোগের ঘাঁটিতে পরিণত হয়।