প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে আহোই অষ্টমী উদযাপিত হয়। এই বছর, আহোই অষ্টমী ২০২০, ৮ নভেম্বর রবিবার পালিত হবে। মহিলারা এই ব্রত তাঁদের ,সন্তানের দীর্ঘজীবন এবং তাদের জীবনে সুখ ও সমৃদ্ধির জন্য পালন করেন। সন্তানহীন মহিলারাও সন্তানলাভের জন্য এই অহোই অষ্টমীর উপবাস পালন করেন। এই দিনে দেবী পার্বতীকেই আহোই হিসাবে পুজো করা হয়। এই দিন কয়েকটি নিয়ম মেনে চললে সন্তান লাভের সম্ভাবনা বৃদ্ধি পায়। জেনে নেওয়া যাক এই ব্রতের নিয়ম-

আরও পড়ুন- বৃষ রাশির কতটা উন্নতি হবে নভেম্বর মাসে, দেখে নিন

শাস্ত্র মতে, বংশধরদের ইচ্ছাপূরণ করতে আহোই উপাসনা এবং তারপর শিবের এবং দেবী পার্বতীর উপাসনা করা হয়। সন্ধ্যায় পুজোয় তৈরি প্রস্তুত খাবারের অর্ধেক গরুকে খাওয়ানোর রীতি রয়েছে। সন্ধ্যায়, একটি বট গাছের নীচে প্রদীপ জ্বালানো হয়। এটির দ্বারা, আহোই মাতা আপনার ইচ্ছাগুলি পূরণ করেন বলে মনে করা হয়। নিঃসন্তান মায়েরা অহোই মাতাকে অহোই অষ্টমীতে রৌপ্যও উত্সর্গ করেন।

আরও পড়ুন- শনিবার ৪ রাশির স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা দেখা দিতে পারে, দেখে নিন আপনার রাশিফল

মাতা অহোই-এর ব্রত  পালন করতে ৯ টি ছোট পুঁটলি লাল সুতোয় বেঁধে নিন, তারপরে অহোই অষ্টমীর দিন, মাতা অহোই-এর পুজোর সময় এই মালাটি অর্পণ করুন এবং সন্তান অর্জনের জন্য প্রার্থনা করুন। অহোই অষ্টমীর দিন পুজো চলাকালীন মাতা অহোইকে সাদা ফুল অর্পণ করুন। বাড়ির সদস্যদের শান্তি ও সমৃদ্ধির জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করুন।  সন্ধ্যায় তুলসী গাছের সামনে প্রদীপ জ্বালিয়ে প্রার্থনা করুন। 

আহোই অষ্টমীর ব্রত পুজো এবং মুহূর্ত-

অষ্টমী তিথি শুরু হবে ৮ নভেম্বর সকাল ৭ টা বেজে ২৯ মিনিটে।
অষ্টমী তিথি শেষ হবে ৯ নভেম্বর সকাল ৬ টা বেজে ৫০ মিনিটে।
পুজো মুহুর্তা ৮ নভেম্বর বিকেল ৫ টা বেজে ৩৭ মিনিট থেকে সন্ধা ৬ টা বেজে ৫৬ মিনিট পর্যন্ত।