Asianet News BanglaAsianet News Bangla

Vastu Tips- ভূত চতুর্দশী, অশুভ শক্তির দাপট রুখতে এইদিন ভুলেও করবেন না যে কাজগুলি

তিটি বাঙালি বাড়িতেই ১৪ প্রদীপ জ্বালিয়ে ১৪ শাক খাওয়ার রীতি প্রচলিত। এই দিনে ১৪ পুরুষের উদ্দেশ্যে প্রদীপ জ্বালানো হয়। মনে করা হত এদিনে তাঁদের আত্মা নেমে আসে। এই বছরে ভূত চতুর্দশী পালিত হচ্ছে বুধবার।

avoid these few things on bhoot chaturdashi to keep your home safe from negative energy bjc
Author
Kolkata, First Published Nov 3, 2021, 3:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কার্তিক মাসের অমাবস্যায় কালীপুজোর (Kali Puja) আগের দিন ভূত চতুর্দশী নামে পরিচিত। এদিনে আগে প্রতিটি বাঙালি বাড়িতেই ১৪ প্রদীপ জ্বালিয়ে ১৪ শাক খাওয়ার রীতি প্রচলিত। এই দিনে ১৪ পুরুষের উদ্দেশ্যে প্রদীপ জ্বালানো হয়। মনে করা হত এদিনে তাঁদের আত্মা নেমে আসে। ধনতেরাস, ছোটি দিওয়ালি (Diwali) বা নরক চতুর্দশী, কালীপুজো, দীপাবলি, ভাইফোঁটা বা ভাই দুজ- এই পাঁচটি উৎসবে (fastival) মেতে ওঠেন সকলে। ধনতেরাস (Dhanteras) বা ধন ত্রয়োদশীর পরের দিন হল নরক চতুর্দশী (Narak Chaturdashi)। এই বছরে ভূত চতুর্দশী পালিত হচ্ছে বুধবার। এই দিন নেগেটিভ শক্তির (negetive Energy) প্রভাব বেশ জোড়ালো থাকে, তাই এই বিশেষ তিথিতে নিয়ম মেনে কাজ করাই ভালো। 

১) কালীপুজোর (Kali Puja) দিন এবং তার আগের দিন একটা বিষয় মাথায় রাখা প্রারয়োজন, এদিন শ্মশান অথবা কবরস্থানের ধারে-কাছেও যাওয়া যাবে না। কারণ এই সময় এই সব জায়গায় নানারকম নেগেটিভ শক্তি থাকে। আর এতে আপনার এবং আপনার পরিবারের ক্ষতি হতে  পারে।

২) এই দু'দিন সন্ধ্যাবেলার পর ঘরে বারন দিয়ে পরিষ্কার করবেন না। কারণ এর ফলে মা লক্ষ্মীকে (Laxmi) ঘর থেকে তাড়িয়ে দেওয়ার অনুমান কর হয়। 

আরও পড়ুন: Gold price today - দিওয়ালির আগে সোনার দামে বড়সড় পতন, জেনে নিন আজকের সোনা-রূপোর দর

আরও পড়ুন: Diwali Gift Ideas 2021- দিওয়ালিতে কি উপহার দেবেন ভাবছেন, বন্ধু থেকে বস রইল একঝাঁক গিফটের সন্ধান

৩) রাতে রান্না করার পর রান্নাঘর নোংরা করে রাখলেই বিপদ। রান্নাঘর ও বাসনপত্র খুব ভাল করে পরিষ্কার করে রাখতে হয়। এতে লক্ষ্মী (Laxmi)  তুষ্ট হয় ও আপনার পরিবারের মঙ্গল হবে।

৪) কালীপুজো ও ভুত চতুর্দশীর (Bhoot Chaturdashi) দিন সন্ধ্যার পর যদি কেউ আপনার কাছ থেকে দুধ বা দুধ জাতীয় কোনও জিনিস চান, তাহলে তা দেবেন না। কারণ এতে আপনার বাড়ি থেকে পজিটিভ শক্তি কমতে থাকবে ও নেগেটিভ শক্তি বৃদ্ধি পাবে।

৫) এই দিনগুলোতে সন্ধ্যার পর অবশ্যই ঘরে প্রদীপ জ্বালান। চারিদিকে আলো দিয়ে সাজান। এতে অশুভ শক্তি দূর হয় বলে বিশ্বাস। এমনকি সারারাতও চাইলে আলো জ্বালিয়ে রাখতে পারেন।

৬) মহিলাদের কালীপুজো ও ভুত চতুর্দশীর রাতে চুল খুলে ঘুমানো উচিত নয়। তাহলে নেগেটিভ শক্তি আকর্ষিত হয় এবং এর ফলে আপনার ও আপনার সন্তানের ক্ষতি হতে পারে। তাছাড়া, রাতে চুল খোলা থাকলে দেবী লক্ষ্মীও রুষ্ট হন।

  avoid these few things on bhoot chaturdashi to keep your home safe from negative energy bjc

avoid these few things on bhoot chaturdashi to keep your home safe from negative energy bjc

Follow Us:
Download App:
  • android
  • ios